30 C
আবহাওয়া
৫:৫৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন


বিএনএ, জাবিঃ বৈষম্যমূলক ব্যাকডেট পদ্ধতি বাতিল করে চাকরির বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। এ সময় তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাতেরও দাবি জানায়।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার পাদদেশে এ মানববন্ধন করে একদল শিক্ষার্থী। এ সময় তারা স্লোগান ও প্লেকার্ড হাতে তাদের দাবি উপস্থাপন করে।

বিশ্বিবদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থী পুজা বলেন, ‘সরকারি ও বেসরকারি সব ক্ষেত্রে চাকরির বয়সসীমা ৩০ বছর নির্ধারণ করা আছে। আমরা কোনো কারণে সরকারি চাকরিতে সুযোগ না পেলে বেসরকারি চাকরিতে আবেদনের আর সুযোগ থাকবে না। অর্থাৎ আমাকে ৩০ বছরের মধ্যে যা করার করতে হবে। গ্রেজুয়েশন শেষ করার পর আমার হাতে সময় থাকে মাত্র চার বছর। চাকরির জন্য পড়াশোনার জন্য খুবই অল্প সময় পাই। সময় শেষ হলে আমার আর চাকরির করা সুযোগ দেওয়া হয় না। যা দেশের মেধার অপচয় ছাড়া আর কিছুই না। সরকার যদি চাকরির বয়সসীমা বাড়ায় তাহলে বেসরকারি প্রতিষ্ঠানগুলোও তাদের পথ অনুসরণ করে তাদের প্রতিষ্ঠানের চাকরির বয়সসীমা বাড়াবে।’

বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী উর্মি বলেন, ভারতে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৮ থেকে ৪০ করা হয়েছে। তার জন্য কাওকে আন্দোলন করতে হয়নি। করোনার কারণে ভারত সরকার এ সিদ্ধান্ত নেয়। এছাড়াও নেপাল ভুটানেও চাকরির বয়সসীমা ৩৫ এর উপরে। বিশ্বে ১৫০ টিরও বেশি দেশের চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ এর উপর। ক্ষেত্রবিশেষে তা ৪০-৫০ বছরও করা আছে। আমাদের দেশের কথা যদি চিন্তা করি তাহলে দেখা যাবে পার্বত্য চট্টগ্রামে উপজাতি, মুক্তিযুদ্ধ কোটা, মেডিকেলে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ থেকে ৩৫ বছর। তাহলে আমাদের অপরাধ কোথায়? বর্তমানে চাকরিতে যোগদানের বয়সসীমা বাড়ানোর আন্দোলন নিয়ে যৌক্তিকতা নিয়ে জাতির কাছে প্রশ্ন রাখেন?

বিএনএ/সানভীর, এমএফ

Loading


শিরোনাম বিএনএ