34 C
আবহাওয়া
৯:১৯ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানের মাটি কারো বিরুদ্ধে ব্যবহার হবে না:তালেবান

আফগানিস্তানের মাটি কারো বিরুদ্ধে ব্যবহার হবে না:তালেবান

বিমানবন্দরের নিরাপত্তা রক্ষার দায়িত্ব ছিল মার্কিন সেনাদের: তালেবান

বিএনএ বিশ্ব ডেস্ক: প্রায় দুই দশক পর আবারও  আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান। রোববার (১৫ আগস্ট) প্রেসিডেন্ট প্যালেসহসহ কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার দুই দিন পর মঙ্গলবার (১৭ আগস্ট) রাতে রাজধানী কাবুলে সংবাদ সম্মেলন করে সংগঠনটি।

সে সময় তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন,স্বাধীনতা সবার অধিকার। ২০ বছরের যুদ্ধ শেষে, আফগান জনগণ তাদের আইনগত অধিকার পেয়েছে।দেশকে মুক্ত এবং বিদেশিদের বহিষ্কার করা সম্ভব হয়েছে।এটি পুরো জাতির জন্য গর্বের মুহূর্ত। যারা অতীতে তালেবানদের বিরুদ্ধে লড়াই করেছে তাদের ক্ষমা করা করা হয়েছে। আফগানিস্তানের মাটি কারো বিরুদ্ধে ব্যবহার হবে না বলে আন্তর্জাতিক সম্প্রদায়কে আশ্বস্ত করেন তিনি।

জাবিউল্লাহ মুজাহিদ আরও বলেন, শরিয়া আইনে নারীদের অধিকার এবং গণমাধ্যমের প্রতি তারা প্রতিশ্রুতিবদ্ধ। ইসলামি মূল্যবোধের বিরুদ্ধে কিছু করা উচিত হবে না। নারীদের প্রতি বৈষম্যমূলক থাকবে না। কারো বিরুদ্ধে নয়, দেশের ঐক্যের স্বার্থে কাজ করবে গণমাধ্যম।

তালেবান নিয়ন্ত্রিত এলাকায় অপহরণ ও হত্যার ঘটনার খবর প্রসঙ্গে প্রশ্ন করা হলে তালেবান মুখপাত্র বলেন, সারা দেশে পূর্ণ নিরাপত্তা বজায় রয়েছে। কেউ কাউকে অপহরণ করতে পারবে না। প্রতিদিনই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে।

জাবিউল্লাহ বলেন, তারা চান না কেউ দেশ ছেড়ে চলে যাক। সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। কোন ধরনের শত্রুতা বা প্রতিশোধ নেয়া হবে না। যারা এদেশে বড় হয়ে উঠেছেন তারা এদেশেরই সন্তান। তারা দেশের সম্পদ।

যারা বিদেশিদের  সঙ্গে চুক্তিতে কাজ করেছে তাদের প্রতি তালেবানের ভবিষ্যত আচরণের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে তালেবানের মুখপাত্র মুজাহিদ বলেন, কারো বাসার দরজায় টোকা মেরে জিজ্ঞেস করা হবে না- তিনি কাদের সঙ্গে কাজ করতেন?কাউকে কোনো রকম হয়রানি না করার আশ্বাস দেন তিনি।

এদিকে, তালেবানের সঙ্গে কোনো শত্রুতামূলক আচরণ না করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। কাবুল থেকে লোকজন সরানোর সময় তালেবান হস্তক্ষেপ করেনি বলে জানান মার্কিন প্রতিরক্ষা দফতরের পেন্টাগনের মুখপাত্র জন কিরবি।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

 

Loading


শিরোনাম বিএনএ