28 C
আবহাওয়া
৩:১৪ অপরাহ্ণ - অক্টোবর ৩, ২০২৪
Bnanews24.com
Home » করোনা: থামছে না সংক্রমণ ও মৃত্যুহার

করোনা: থামছে না সংক্রমণ ও মৃত্যুহার

বিশ্বে করোনায় মৃত্যু আরও বেড়েছে

বিএনএ বিশ্ব ডেস্ক: করোনা ভাইরাসে প্রাণহানি ও আক্রান্তের সংখ্যা কোনোভাবেই কমছে না। ভাইরাসটির সংক্রমণে বিশ্বজুড়ে স্থবিরতা বিরাজ করছে।

২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে  আরও ৯ হাজার ৯০৭ জন মারা গেছেন। এ নিয়ে বিশ্বে মৃতের সংখ্যা ৪৩ লাখ ৯৪ হাজার ৩৬৪ জনে দাঁড়িয়েছে। আর একই সময়ে ৬ লাখ ৪৫ হাজার ৪৯৮ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। ফলে বিশ্বে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২০ কোটি ৯৩ লাখ ৫৭ হাজার ৪০ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৮ কোটি ৭৬ লাখ ২৯ হাজার ১৯০ জন মানুষ।

বুধবার (১৮ আগস্ট) সকালে এই তথ্য জানিয়েছে,করোনা ভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার।

ওয়েবসাইটটির তথ্য আনুযায়ী,করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৩ কোটি ৭৮ লাখ ৯৬ হাজারের বেশি মানুষের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৬ লাখ ৪০ হাজার ৯৩ জনের।

ভাইরাসটিতে আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ২২ লাখ ৮৫ হাজারের বেশি মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ৪ লাখ ৩২ হাজার ৫৫২ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ৪১ লাখ ৭ হাজার ২০৪ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭০ হাজার ৭১৮ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত  আক্রান্ত হয়েছেন ৬৬ লাখ ৪২ হাজার ৫৫৯ জন। মারা গেছেন এক লাখ ৭২ হাজার ১১০ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে আছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৬৫ লাখ ৪ হাজার ৯৭৮ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ১২ হাজার ৮৬৪ জন গেছেন।

আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও স্পেন দশম স্থানে রয়েছে।

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকাদান  কার্যক্রম জোরকদমে চলছে। এর মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। পাশাপাশি বিধিনিষেধও শিথিল করা হয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনা ভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনার টিকা দেয়া হয়েছে ৪৭৪ কোটি ৯০ লাখ ২৬ হাজার ৯৪৯ ডোজ।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ