31 C
আবহাওয়া
১:৩৭ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » থানচি-রুমায় যান চলাচল বন্ধ, দুর্ভোগে পর্যটকরা

থানচি-রুমায় যান চলাচল বন্ধ, দুর্ভোগে পর্যটকরা

থানচি-রুমায় যান চলাচল বন্ধ, দুর্ভোগে পর্যটকরা

বিএনএ, চট্টগ্রাম: সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) হুমকির মুখে বান্দরবানের থানচি, রুমা ও রোয়াংছড়ি উপজেলায় সকাল থেকে দুটি সড়কে বাস চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা। এতে দূর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীসহ পর্যটকরা। রোববার (১৮ ফেব্রুয়ারি) সকালে এই তিন উপজেলার স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, বুধবার (১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় সচেতন নাগরিক সমাজের ব্যানারে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সশস্ত্র সদস্য কর্তৃক সাধারণ মানুষকে গুলি করে হত্যার প্রতিবাদে বান্দরবানের রুমায় মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভের এক পর্যায়ে বেশ কয়েকটি বম সম্প্রদায়ের বসতঘরে ভাঙচুরের ঘটনাও ঘটে।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি রুমায় বম জনগোষ্ঠীর বাড়ি-ঘরে হামলা চালিয়ে ভাঙচুর করে দূর্বৃত্তরা। এ হামলায় জড়িতদের শাস্তির আওতায় আনার দাবিতে তিন উপজেলায় যান চলাচল বন্ধের ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক বিবৃতি দেয় কেএনএফ। কেএনএফের সভাপতি নাথান বম ফেসবুকে দাবি করে রাঙামাটি ও বান্দরবান অঞ্চলের ছয়টি জাতিগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে। সেগুলো হলো বম, পাংখোয়া, লুসাই, খিয়াং, ম্রো ও খুমি। তারা রাঙামাটির বাঘাইছড়ি, বরকল, জুরাছড়ি ও বিলাইছড়ি এবং বান্দরবানের রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা ও আলীকদম। এই উপজেলাগুলো নিয়ে আলাদা রাজ্যের দাবিও করেছে তারা।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) গত বছর জানিয়েছিল, পাহাড়ে জঙ্গিদের প্রশিক্ষণ দেয়ার কার্যক্রমেও সম্পৃক্ত কেএনএফ।

বান্দরবান পুলিশ সুপার সৈকত শাহীন জানান, যেসব পর্যটক রুমা ও থানচিতে বেড়াতে গিয়েছিল তারা এখন বান্দরবানে আসতে পারছেন না। অন্যদিকে বান্দরবান সদর থেকেও পর্যটকরা সেখানে যেতে পারছে না। কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য নিরাপত্তা বাড়ানো হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনী সেখানে টহল দিচ্ছে।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ