31 C
আবহাওয়া
৫:৫১ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মরক্কোতে নৌকাডুবে ৪৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

মরক্কোতে নৌকাডুবে ৪৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বোট

বিএনএ বিশ্ব ডেস্ক: উত্তর আফ্রিকার দেশ মরক্কোর দক্ষিণাঞ্চলের তারফায়া উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে তিন শিশুসহ ৪৩ অভিবাসনপ্রত্যাসীর মৃত্যু হয়েছে। রোববার সকালের এই নৌকাডুবির ঘটনায় মাত্র ১০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। নৌকাডুবে যাওয়ার পর বেঁচে যাওয়া লোকজন সাহায্য চাইছিলেন। তারা সাহায্যের জন্য যোগাযোগ করতে সক্ষম হয়েছিলেন।

তবে ঘটনাস্থল শনাক্ত করতে এবং লোকজনকে উদ্ধারে কর্তৃপক্ষের কয়েক ঘণ্টা সময় লেগে গেছে। নিহত ৪৩ জনের মধ্যে মাত্র দুজনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করা স্প্যানিশ মানবাধিকার সংস্থা ক্যামিনাডো ফ্রন্টিরাস এর বরাত দিয়ে মঙ্গলবার (১৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের উদ্দেশে যাত্রা করেছিলেন ওই অভিবাসনপ্রত্যাশীরা। তারফায়া থেকে ওই দ্বীপপুঞ্জের দূরত্ব একশ কিলোমিটার (৬২ মাইল)। উন্নত জীবনের আশায় অভিবাসনপ্রত্যাশীদের কাছে ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমানোর ক্ষেত্রে একটি প্রধান ট্রানজিট পয়েন্ট হয়ে উঠেছে উত্তর আফ্রিকার এই দেশটি।

স্পেনে যাওয়ার চেষ্টার সময় গত বছর চার হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী নিহত বা নিখোঁজ হয়েছে। ২০২০ সালের তুলনায় এই সংখ্যা দ্বিগুণ। তবে দুর্ঘটনার পর বেশিরভাগ মরদেহই উদ্ধার করা সম্ভব হয় না। স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ২০২১ সালে সাগরপথে তিন লাখ ৭৩ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী দেশটিতে প্রবেশ করেছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ