26 C
আবহাওয়া
৭:২০ অপরাহ্ণ - অক্টোবর ৫, ২০২৪
Bnanews24.com
Home » নারীর নিরাপত্তার দাবিতে কলকাতার পাশে ঢাবির শিক্ষার্থীরা

নারীর নিরাপত্তার দাবিতে কলকাতার পাশে ঢাবির শিক্ষার্থীরা

du

বিএনএ ডেস্ক: ভারতের কলকাতার আর জি কর হাসপাতালে এক নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনার ঘটেছে। এই ঘটনার প্রতিবাদে ভারতে চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুক্রবার (১৬ আগস্ট) রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে শিক্ষার্থীরা ‘মেয়েরা রাত দখল করো’ কর্মসূচি পালন করেছে। সেখানে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক, বিশিষ্টজন ও বিভিন্ন সেক্টরের নারীরা অংশগ্রহণ করেন।

রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত সংহতি সমাবেশে একাত্মতা পোষণ করেন অন্তর্বর্তী সরকারের সমাজকল্যাণ উপদেষ্টা শারমিন এস মুরশিদ। শুরুতে কলকাতার ইন্টার্ন চিকিৎসককের পাশাপাশি বিভিন্ন সময়ে ধর্ষণের শিকার নারী এবং সম্প্রতি বাংলাদেশে ছাত্র নাগরিক অভ্যুত্থানে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সংহতি সমাবেশে বক্তারা দেশে নারীদের নিরাপত্তাহীনতার কথা তুলে ধরে তনু ও মুনিয়াসহ দেশের প্রতিটি ধর্ষণ মামলার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেন। বক্তারা বলেন, আজ নারীরা ঘরে-বাইরে কোথাও নিরাপদ না। নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সমাবেশ শেষে একটি মিছিল ক্যাম্পাসে প্রদক্ষিণ করে। মিছিলে শিক্ষার্থীরা প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ জানান। সমাবেশে একটি অবস্থানপত্র পাঠ করা হয়। অবস্থানপত্রে ১৩ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- তনু-মুনিয়াসহ প্রতিটি ধর্ষণ ও হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচার, নারী ও শিশু নির্যাতনের মামলা ১৮০ দিনের মধ্যেই নিষ্পত্তি করা, ধর্ম, গোত্র, বর্ণের ঊর্ধ্বে গিয়ে প্রতিটি লিঙ্গের মানুষের সম্পত্তিতে সমানাধিকার দেওয়া, সন্তানের অভিভাবকত্ব আইন পরিবর্তন করে নারীকে সন্তানের অভিভাবকত্ব দেওয়া, ২০০৯ সালের হাই কোর্টের নীতিমালা অনুযায়ী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থলে যৌন নিপীড়নবিরোধী কমিটি এবং সেল তৈরি ও কার্যকর করাসহ আন্তর্জাতিক চুক্তি মেনে রাষ্ট্রীয় সব পর্যায়ে নারীর ৩৩ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করার দাবিও তোলা হয় কর্মসূচিতে।

বিএনএনিউজ২৪/ এমএইচ/হাসনা

Loading


শিরোনাম বিএনএ