28 C
আবহাওয়া
৫:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে বন্যায় নিহত ৬০

আফগানিস্তানে বন্যায় নিহত ৬০


বিএনএ, বিশ্বডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলে ভারী বর্ষণের ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত ৬০ জন নিহত ও ১১০ জন আহত হয়েছে। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পারওয়ান প্রদেশ। আফগান সরকারি বার্তা সংস্থা বখতার জানিয়েছে, ওই প্রদেশেই অন্তত ৩১ জন নিহত হয়েছে।

রোববার রাজধানী কাবুলের উত্তরে অবস্থিত পারওয়ান প্রদেশে ভারী বর্ষণ হয় এবং দ্রুত পানি সরে যাওয়ার ব্যবস্থা না থাকায় নদী ও খালগুলো উপচে পড়ে। তালেবান কর্মকর্তারা জানিয়েছেন, বন্যার পানিতে ভেসে যাওয়া বহু মানুষ এখনও নিখোঁজ রয়েছে।পারওয়ান প্রদেশের তিনটি জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এসব জেলার অন্তত ১০০ বাড়ি আংশিক বা পুরোপুরি বিধ্বস্ত হয়েছে।

বন্যায় আরো যেসব প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে সেসবের মধ্যে রয়েছে কাপিসা, পাঞ্চশির ও নানগারহার। আফগানিস্তানের তালেবান সরকারের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি খাদ্য ও আর্থিক সাহায্য পাঠানো হয়েছে।

আফগানিস্তানে প্রতি বছর মৌসুমি বন্যায় ঘরবাড়ি, কৃষিখেত ও অবকাঠামোর ক্ষতি হয়।এছাড়া, আকস্মিক বন্যা হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় উত্তরাঞ্চল। গত মাসে আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে বন্যায় অন্তত ৪০ জনের প্রাণহানি হয়। গত কয়েক দশক ধরে আফগানিস্তানে সংঘাত চলতে থাকায় দেশটিতে বন্যার মতো দুর্যোগ ব্যবস্থাপনায় অর্থ খরচ করা সম্ভব হয়নি।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ