24 C
আবহাওয়া
১:২২ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » অক্সিজেনের ঘাটতি পূরণ করে যে সব খাবার

অক্সিজেনের ঘাটতি পূরণ করে যে সব খাবার

অক্সিজেনের ঘাটতি পূরণ করে যে সব খাবার

বিএনএ ডেস্ক : করোনা আক্রান্ত হলে অনেকের অক্সিজেন লেভেল কমতে থাকে । কারণ করোনা ভাইরাস আমাদের ফুসফুসকে সংক্রমিত করে। অনেক সময় সব ধরনের চিকিৎসাও হার মানে অক্সিজেন ধরে রাখতে আর যার পরিনাম হতে পারে মৃত্যুও। তাই এই পরিস্থিতিতে শরীরে যাতে কোন ভাবে অক্সিজেনের ঘাটতি না হয়, সেদিকে খেয়াল রাখা প্রয়োজন।

শরীরে অক্সিজেন বাড়ানোর জন্য গভীরভাবে শ্বাস নিতে হবে, শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে বাতাসের সাহায্যে আপনার ফুসফুসে প্রবেশ করতে এবং শেষ পর্যন্ত রক্ত প্রবাহে অক্সিজেন সরবরাহ বাড়িয়ে দেয়। একটি পার্ক বা যেখানে অনেক গাছ আছে এমন জায়গায় সকালের হাঁটলেও বিশুদ্ধ বাতাসের সঙ্গে শরীর পর্যাপ্ত অক্সিজেন পায়।

অ্যালকালাইন জাতীয় খাবার ৮০% খাদ্যতালিকায় রাখলে তা রক্তে অক্সিজেনের মাত্রা যথাযথ রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, এইধরনের খাবার শরীরকে সক্রিয় রাখার পক্ষেও সহায়ক।

বাদাম ও কিশমিশ

আমন্ড, কাজু ইত্যাদি বাদাম শরীরে অ্যালকালাইনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এছাড়া কিশমিশে থাকা ভিটামিন এ, বি, সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট রক্ত চলাচলকে নিয়ন্ত্রণ করে রক্তচাপের মাত্রা স্বাভাবিক রাখে। এর ফলে হৃদরোগের সম্ভাবনা কমে।

কাঁচা ছোলা

সকালবেলা ঘুম থেকে উঠে শরীরে পুষ্টির যোগান দিতে কাঁচা ছোলা, অঙ্কুরিত ডালজাতীয় খাদ্য খুবই উপকারী। এতে থাকা ফাইবার এনার্জি যোগায়। এছাড়া দেহের ক্ষতিকারক টক্সিন উপাদানগুলো বের করে দিয়ে শরীরে অক্সিজেনের ঘাটতি মেটায়।
মিষ্টি আলু

মিষ্টি আলু নিয়মিত মিষ্টি আলু খেলে শরীরের অতিরিক্ত মেদ কমে, বাড়তি ওজনও কমে। মিষ্টি আলু নানা প্রাকৃতিক খনিজে ভরপুর। এছাড়া এতে প্রচুর পরিমাণে অক্সিজেনও রয়েছে যা আমাদের শরীরে অক্সিজেনের ঘাটতিপূরণ করতে সাহায্য করে।

তরমুজ

উচ্চ অ্যালকালাইন মাত্রা যুক্ত এই ফলের পিএইচ মান ৯। এতে অধিক পরিমাণে পানি এবং ফাইবার থাকার ফলে এটি ডাইইউরেটিক হিসেবে কাজ করে। তরমুজে প্রচুর পরিমাণে লাইকোপেন, বিটা-ক্যারোটিন ও ভিটামিন সি থাকে যা শরীরে পর্যাপ্ত অক্সিজেন ও এনার্জির যোগান দেয় এবং শরীরকে সক্রিয় রাখে।

রসুন

সকালে উঠে খালিপেটে এক কোয়া কাঁচা রসুন রক্তচাপ কমাতে ও শরীরের ব্যথা সহ অন্যান্য অনেক সমস্যায় ম্যাজিকের মতো কাজ করে। আর এই করোনা পরিস্থিতিতে নিরাপদে থাকতে, রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে এবং শরীরে পর্যাপ্ত অক্সিজেনের যোগান রাখতে নিয়ম করে কাঁচা রসুন খান।

গ্রিন টি

গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। ফলে গ্রিন টি শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। এছাড়া গ্রিন টি মেটাবলিজমের হার ঠিক রাখে বলে শরীরে অক্সিজেনের পর্যাপ্ত যোগান থাকে। মেদ কমিয়ে ফিট থাকতে চাইলেও গ্রিন টিকে ভরসা করতে পারেন।

টকদই

খাবার শেষে একবাটি টকদই না হলে অনেকেরই চলে না। টকদই শরীরের পক্ষে খুব উপকারী। এটি পেটের সমস্যায় কাজে দেয়। এছাড়া একবাটি টকদই খাদ্যতালিকায় রাখলে তা শরীরে অক্সিজেনের পর্যাপ্ত যোগানেও সহায়তা করে।

পালংশাক

পালংশাক অপর একটি পুষ্টিকর সবুজ শাক। এতে প্রচুর আয়রন থাকে বলে রক্তাল্পতার রোগীদের ক্ষেত্রে এটি প্রাকৃতিক ওষুধ বলে বিবেচ্য হয়। এছাড়া অনেকেই জানেন না, এতে থাকা অক্সিজেন রক্তে অক্সিজেনের মাত্রা স্বাভাবিক রাখতেও সাহায্য করে।

এছাড়াও পাকা কলা, খেজুর, গাজর, আপেল, খোবানি, আঙুর, আনারস, আম, পেঁপে, কিউই ইত্যাদিও অ্যালকালাইন জাতীয় খাবার এবং প্রত্যেকটিই পুষ্টিকর। ফলে এই ভয়াবহ করোনা পরিস্থিতিতে শরীরে অক্সিজেনের ঘাটতি মেটাতে খাদ্যতালিকায় এগুলো যোগ করুন। পর্যাপ্ত পানি খান। তাহলেই অনেকাংশে সুস্থ থাকবেন।
বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ