31 C
আবহাওয়া
৩:৩৬ অপরাহ্ণ - জুন ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ঈদের দিনে  রোদ বৃষ্টির লুকোচুরি

ঈদের দিনে  রোদ বৃষ্টির লুকোচুরি

rain

বিএনএ ডেস্ক: ঈদের দিন দেশে এলাকা ভেদে আবহাওয়ার বিচিত্র রূপ দেখা গেছে। কোনো এলাকায় রোদ; আবার কোনো এলাকায় বৃষ্টি। এর মধ্যে যেসব এলাকায় বৃষ্টি হয়েছে, সেখানকার বাসিন্দারা ঈদের জামাত ও কোরবানি নিয়ে পড়েছেন বিপাকে। তবে সিলেটসহ দুয়েকটি এলাকা ছাড়া অধিকাংশ জেলার মানুষ নাকাল হচ্ছে গরমে।

সোমবার ভোর ৪টা থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে ভেসে যায় সিলেট নগরী। চারদিকে অথৈই পানি। তলিয়ে গেছে সড়ক থেকে বাড়ির ভেতর পর্যন্ত। মোট কথা– বৃষ্টিস্নাত ঈদ পার করছে সিলেটবাসী। আবহাওয়া সংশ্লিষ্টরা আভাস দিয়েছিলেন–বৃষ্টি হবে, কিন্তু এই বৃষ্টি যে এভাবে হয়ে মানুষকে পানিবন্দি করে ফেলবে তা জানাতে পারেননি কেউ।

গত ২৪ ঘণ্টায় সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৭৩.৬ মিলিমিটার। এর মধ্যে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্তই হয়েছে ৮৬ মিলিমিটার বৃষ্টিপাত। এই ভারী বর্ষণে নগরীর বেশিরভাগ এলাকা প্লাবিত হয়।

তবে আজ দেশের সব বিভাগে কম-বেশি বৃষ্টির কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণের কথা বলেছে সংস্থাটি। সেই সঙ্গে ৯ জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকার কথাও বলা হয়েছে।

সোমবার সকালে দেওয়া পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে প্রথম দিনের বিষয়ে বলা হয়েছে, ৬ অঞ্চলে দুপুরের মধ্যে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। রংপুর ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, গোপালগঞ্জ, পাবনা, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও মাগুরা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ করতে পারে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ