33 C
আবহাওয়া
৩:৪৬ অপরাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » লাইলাতুল/ শবে কদর(2023) মঙ্গলবার

লাইলাতুল/ শবে কদর(2023) মঙ্গলবার

লাইলাতুল শবে কদর মঙ্গলবার

পবিত্র ‘শবে কদর’ বা ‘লাইলাতুল কদর’ (2023) হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত। মহিমান্বিত এ রাত মুমিন মুসলমানের জন্য আল্লাহর দেওয়া সেরা নেয়ামত। যদিও শেষ দশকের বেজোড় রাতগুলো লাইলাতুল কদর তালাশ করার দিকনির্দেশনা এসেছে, তথাপিও অধিকাংশ মুসলিম ২৬ রমজান দিবাগত রাতটি ‘লাইলাতুল কদর’ পাওয়ার আশায় যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করেন। সে হিসেবে দেশব্যাপী এ বছর ২৬ রমজান মোতাবেক মঙ্গলবার (১৮ এপ্রিল) দিবাগত রাতে পালিত হবে পবিত্র ‘লাইলাতুল কদর’ বা ‘শবে কদর’ ।

সূরা কদর(surah qadr)2023

সূরা আল-কদর (বা ক্বদর) পবিত্র কুরআন শরিফের ৯৭ তম সূরা। সূরাটির আয়াত সংখ্যা ৫ টি। সূরা কদর মক্কায় অবতীর্ণ হয়। মুসলিম উম্মাহার জন্য সূরাটি বিশেষ গুরুত্ব বহন করে। কারন এ সূরাতে এমন এক রাতের কথা বলা হয়েছে যা হাজার মাসের রাতের চেয়ে উত্তম। আর সেই রাতটি হল “লায়লাতুল-কদর” অর্থাৎ মহিম্মান্বিত রাত। তাই আমাদের উচিত এই রাতে বেশি করে ইবাদত ও তাওবা করা।(surah qadr)।

লাইলাতুল কদর

২৭ রমজানের প্রস্তুতির তারাবিহ নামাজ পড়ার পর থেকে মুমিন মুসলমান সারারাত জেগে লাইলাতুল কদর পেতে ইবাদত-বন্দেগিতে মশগুল থাকেন। সে কারণেই মুসলিম উম্মাহ হাজার মাসের সেরা রাত লাইলাতুল কদর পেতে মঙ্গলবার (১৮ এপ্রিল) দিবাগত রাত ইবাদত বন্দেগিতে মশগুল থাকবে। তারাবিহ, নফল নামাজ, তাহাজ্জুদ, সালাতুল তাসবিহ, জিকির-আজকার, দোয়া-দরূদ পাঠ করবে। গোনাহ মাফ ও রহমত লাভে অস্রু বিসর্জন দেবে। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর পেতে শেষ দশকের প্রত্যেক বেজোড় রাতে বেশি বেশি ইবাদত-বন্দেগি করার তাওফিক দান করুন। আমিন।

সূরা কদর(surah qadr bangla) এর বাংলা উচ্চারণ

বাংলা উচ্চারণঃ(surah qadr bangla) ইন্নাআনঝালনা-হু ফী লাইলাতিল কাদর। ওয়ামাআদরা-কা-মা-লাইলাতুল কাদর। লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহর।তানাঝঝালুল মালাইকাতুওয়াররুহু ফীহা-বিইযনি রাব্বিহিম মিন কুল্লি আমর। ছালা-মুন হিয়া হাত্তা-মাতলা’ইল ফাজর।

আল্লাহতায়ালা আমাদের সকলকে পবিত্র এই রজনীতে সব অপরাধের ক্ষমা,  নতুন নতুন রিজিক ও সওয়াব দান করুন। আমিন।

জানতে হলে আরও পড়ুন :
শবে কদরের(২০২৩) দোয়া, ফজিলত ও আমল

লাইলাতুল কদর নামাজের নিয়ত, নিয়ম ও দোয়া

বিএনএনিউজ/বিএম,জিএন

Loading


শিরোনাম বিএনএ