Bnanews24.com
Home » ইরানের সঙ্গে কৌশলগত চুক্তি চূড়ান্ত হতে যাচ্ছে: পুতিন
টপ নিউজ বিশ্ব সব খবর

ইরানের সঙ্গে কৌশলগত চুক্তি চূড়ান্ত হতে যাচ্ছে: পুতিন

বিএনএ, বিশ্বডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইরানের সঙ্গে সব ক্ষেত্রেই সম্পর্কের উন্নয়ন ঘটছে। কৌশলগত চুক্তিও চূড়ান্ত হতে যাচ্ছে বলে তিনি জানিয়েছেন। বৃহস্পতিবার (১৫ সেপ্টম্বর) উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা এসসিও’র শীর্ষ বৈঠকের অবকাশে ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির সঙ্গে বৈঠকে এসব তথ্য জানান পুতিন।

পুতিন আরও বলেন, দ্বিপক্ষীয় সহযোগিতা সংক্রান্ত কৌশলগত চুক্তি সই হলে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে। এসসিও’র পূর্ণ সদস্য হওয়ার প্রক্রিয়া সম্পন্ন করার ক্ষেত্রে ইরানকে সব ধরণের সহযোগিতা দেওয়া হবে বলে জানান রুশ প্রেসিডেন্ট।

এ সময় তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর প্রশংসা করে বলেন, তাঁর সমর্থনের কারণেই অনেক যৌথ প্রকল্পে অগ্রগতি হয়েছে।

পুতিন বলেন, গত বছর ইরান ও রাশিয়ার মধ্যে বাণিজ্য ৮১ শতাংশ বেড়েছে এবং চলতি বছরের প্রথম পাঁচ মাসে বাণিজ্য বেড়েছে ৩০ শতাংশ। আগামী সপ্তাহে রাশিয়ার ৮০টি কোম্পানির পক্ষ থেকে একটি প্রতিনিধিদল ইরান সফরে যাবে।

দুই দেশের প্রেসিডেন্ট দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়াদি নিয়ে আলোচনা করেন। রুশ প্রেসিডেন্ট ছাড়াও কিরগিজস্তান এবং তাজিকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন ইরানের প্রেসিডেন্ট রায়িসি।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা এসসিও’র মহাসচিবের সঙ্গেও বৈঠক করেছেন ইরানের প্রেসিডেন্ট। আজ (বৃহস্পতিবার) উজবেকিস্তানের সমরখন্দে এসসিও’র দুই দিনের শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। ইরানের প্রেসিডেন্ট রায়িসি গতকাল সমরখন্দে পৌঁছান।

বিএনএনিউজ/এইচ.এম।