29 C
আবহাওয়া
১০:৪১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » কাবুল দূতাবাসের সব কর্মীকে সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

কাবুল দূতাবাসের সব কর্মীকে সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

কাবুল দূতাবাসের সব কর্মীকে সরিয়ে নিল মার্কিন যুক্তরাষ্ট্র

বিএনএ বিশ্ব ডেস্ক: মার্কিন সেনাসহ সকল বিদেশি সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই পুরো আফগানিস্তানের দখল নিয়েছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। দেশ ছেড়ে বিদেশে পালিয়ে গেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনিসহ মন্ত্রিপরিষদের অনেক সদস্য। এই পরিস্থিতিতে কাবুলের মার্কিন দূতাবাসের সকল কর্মীকে সেখানকার বিমানবন্দরে সরিয়ে আনার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (১৬ আগস্ট) এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। সংবাদ মাধ্যমটি জানায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর নিশ্চিত করেছে যে, আফগান দূতাবাসের সব কর্মীকে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের একটি ভবনে সরিয়ে নেয়া হয়েছে।কর্মীদের সরিয়ে আনার এই প্রক্রিয়ায় সহায়তা করতে অতিরিক্ত প্রায় ছয় হাজার সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।মার্কিন সেনারা বিমানবন্দর পাহারা দিচ্ছে। সেইসঙ্গে কাবুলের অন্য এলাকাগুলো থেকে গোলাগুলির শব্দ আর সহিংসতার খবর পাওয়া যাচ্ছে।

চলতি বছর এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে আগামী ৩১ আগস্টের মধ্যে সব মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর মে মাস থেকে আফগানিস্তান দখলে অভিযান শুরু করে তালেবান গোষ্ঠী।

মাত্র আড়াই মাসের মধ্যে দেশের ৩৪টি প্রদেশের ২৮টি দখল করে বর্তমানে কাবুলে অবস্থান করছে তারা। ইতোমধ্যে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি পদত্যাগ করেছেন।দেশটিতে একটি অন্তবর্তী সরকার গঠনের প্রক্রিয়া এগিয়ে চলছে।

এদিকে, আফগানিস্তানে চলমান যুদ্ধের সমাপ্তি হয়েছে বলে জানিয়েছে তালেবান। সেইসঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার আহ্বানও জানিয়েছে গোষ্ঠীটি।

অন্যদিকে, জঙ্গিগোষ্ঠী তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পদত্যাগের দাবি করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের অভিযোগ, বাইডেনের কারণেই মার্কিন বাহিনীকে শূন্য হাতে আফগানিস্তান ছাড়তে হয়েছে। তিনি ক্ষমতায় থাকলে দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার আরও সফলতার সঙ্গে সম্ভব হতো বলে দাবি করেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

 

 

 

 

 

Loading


শিরোনাম বিএনএ