34 C
আবহাওয়া
১:১৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে যুদ্ধ শেষ,শিগগির নতুন সরকার-তালেবান

আফগানিস্তানে যুদ্ধ শেষ,শিগগির নতুন সরকার-তালেবান

আফগানিস্তানে যুদ্ধ শেষ, তালেবানের ঘোষণা

বিএনএ, বিশ্ব ডেস্ক : আফগানিস্তানের সাবেক শাসক দল তালেবান আফগানিস্তানে যুদ্ধ শেষ বলে ঘোষণা দিয়েছে ।তারা জানিয়েছে দেশটির রাজধানী কাবুলের পরিত্যক্ত প্রেসিডেন্সিয়াল প্যালেস দখল এবং প্রেসিডেন্ট আশরাফ ঘানির দেশ ত্যাগের মধ্য দিয়ে যুদ্ধের ইতি ঘটেছে।

সোমবার(১৬ আগস্ট) কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে। খবরে বলা হয়, কাতার ভিত্তিক তালেবান এর রাজনৈতিক অফিসের মুখপাত্র উপরোক্ত ঘোষণা দিয়ে জানিয়েছেন, তালেবান বিচ্ছিন্ন হয়ে থাকতে চায় না।  আফগানিস্তানের নতুন সরকার কেমন হবে তা দ্রুতই জানিয়ে দেয়া হবে।

তালেবানের রাজনৈতিক শাখার মুখপাত্র মোহাম্মদ নাইম আলজাজিরাকে বলেন,আমরা দেশের ও নাগরিকদের স্বাধীনতা চেয়েছিলাম। অন্যের ওপর আক্রমণ করার জন্য আমরা আমাদের ভূমি কাউকেই ব্যবহার করতে দেব না এবং আমরা অন্যের ক্ষতি করতে চাই না।

 

রাজধানীতে তালেবানদের প্রবেশের খবরে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি রোববার স্বপরিবারে দেশত্যাগ করেন।ঘানি বলেছেন, রক্তপাত এড়াতে তার হাতে আর কোনো বিকল্প ছিল না।রাতে এক ফেসবুক পোস্টে তিনি বলেন, লাখো মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে।  ‘সংঘাত এড়ানোর জন্যই’ আমি কাবুল ছেড়েছি। স্থানীয় ও বিদেশিরা দেশ ছাড়তে মরিয়া হয়ে কাবুল বিমানবন্দরে ভিড় করেছেন।

এক ভিডিও বার্তায় তালেবান প্রতিনিধিরা জানায় রাজধানী কাবুলের অবস্থা এখন শান্ত রয়েছে।

এক টুইটার পোস্টে যবিহ উল্লাহ মুজাহিদ জানিয়েছেন, কাবুলের বিভিন্ন এলাকায় তালেবানরা বিশেষ নিরাপত্তা বাহিনী মোতায়েন রয়েছে। সাধারণ মানুষ তালেবানদের স্বাগত জানাচ্ছে।

তালেবানদের পক্ষ হতে বিদেশি দূতাবাস কর্মীদের কোন রকম বিপদের মুখোমুখি হতে হবে না বলে জানিয়ে দেয়া হয়েছে। একটি ছবিতে দেখা যায়, তালেবান নিরাপত্তা রক্ষীর সামনে দিয়ে শত শত মানুষ বিমান বন্দরে যাচ্ছেন।

বিএনএনিউজ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ