35 C
আবহাওয়া
৭:৩৮ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » কাউখালীতে চাউল গুড়া করছে ঢেঁকিতে

কাউখালীতে চাউল গুড়া করছে ঢেঁকিতে

কাউখালীতে চাউল গুড়া করছে ঢেঁকিতে

বিএনএ, রাউজান (চট্টগ্রাম) : চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার বিভিন্ন এলাকায় এক সময়ে ঢেঁকি দিয়ে ধান, চাউল ভাঙ্গতো। ঢেঁকি দিয়ে মহিলারা চাউল গুড়া করে সে গুড়া দিয়ে বিভিন্ন প্রকারের সুস্বাধু পিঠা তৈরী করতো।   চাউলের গুড়া দিয়ে তৈরী করা হতো ছাইন্যা পিঠা, গুড়া পিঠা, পাংকন, ভ্যাপা পিঠা, শিরনীর স্বাধ ছিল আলাদা।

কালের বিবর্তনে যান্ত্রিক রাইস মিলে ধান মাড়াই, চাউল, হলুদ, মরিচ, মসল্লা গুড়া করার পর থেকে একে একে হারিয়ে যায় ঢেঁকির প্রচলন ।

সম্প্রতি রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার ডাইলং পাড়ায় সনজিব দাশের ঘরের বারান্দায় এখনো ঢেঁকি দিয়ে ধান, চাউল গুড়া করে। পাহাড়ী এলাকার অনেক পরিবারের মহিলারা এসে ঘর থেকে চাউল এনে গুড়া করে।

সনজিব দাশের স্ত্রী সনজিতা দাশ বলেন, ঢেঁকি দিয়ে চাউল গুড়া করে ঐ চাউলের গুড়া দিয়ে তৈরী করা পিঠার স্বাধ আলাদা। ঢেঁকির চাউল গুড়া দিয়ে তৈরী করা পিঠার যে স্বাধ পাওয়া যায়, যান্ত্রিক রাইস মিলে গুড়া করা চাউলের গুড়ার তৈরী পিঠার ঐ ধরণের স্বাধ নেই ।

এছাড়া ও ডাউলং পাড়া থেকে রাইস মিল অনেক দুরে হওয়ায় পাহাড়ী দুর্গম এলাকায় এখনো ঢেঁকি দিয়ে ধান ভাঙ্গা, চাউল গুড়া করছে এলাকার বাসিন্দারা।

বিএনএ/শফিউল আলম,বিএম

Loading


শিরোনাম বিএনএ