Bnanews24.com
ইসলাম ও ঐতিহ্য জাতীয় সব খবর

পবিত্র রমজানের প্রথম শুক্রবার আজ

পবিত্র রমজানের প্রথম শুক্রবার আজ

বিএনএ ডেস্ক:আজ শুক্রবার মাহে রমজানের প্রথম জুমার নামাজ আদায় করবেন মুসলমানরা।নামাজ শেষে মহান রাব্বুল আলামীনের দরবারে দেশ ও জাতির কল্যাণসহ বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

ইসলামের দৃষ্টিতে জুমার দিনটি অনেক বরকতময় ও তাৎপর্যপূর্ণ। মহান রাব্বুল আলামিন এ দিনকে অন্যান্য দিনের ওপর শ্রেষ্ঠত্ব দিয়েছেন।

আল্লাহ তায়ালা এই দিনের প্রতি গুরুত্ব দিয়ে কোরআনে ইরশাদ করেন, ‘মুমিনগণ! জুমার দিনে যখন নামাজের আজান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর ইবাদতের জন্য দ্রুত যাও এবং বেচাকেনা বন্ধ করো। এটা তোমাদের জন্য উত্তম, যদি তোমরা বোঝ।’ সূরা জুমা: ০৯।

হাদিসে বলা হয়েছে, আব্দুল্লাহ্ ইবনে ইউসুফ (রা.) ও আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, রাসূলুল্লাহ্ (সা.) বলেছেন, যে ব্যক্তি জুমার দিন ফরজ গোসলের মত গোসল করে সালাতের জন্য আগমণ করে, সে যেন একটি উট কুরবানী করল।

করোনা মহামারির সংক্রমণ ঠেকাতে মসজিদে ২০ জনের বেশি মুসল্লি উপস্থিত না হতে সরকারের পক্ষ থেকে নিষেধ করা হয়েছে।এরপরও রমজানের তৃতীয় দিনে মসজিদে জুমার নামাজ আদায় করতে মুসল্লিদের আবেগ পরিপূর্ণ।

রমজানকে বরকত-রহমত- মাগফেরাত এর মাস বলা হয়। এই মাসে রয়েছে শবে কদর এর মত বরকতময় রাত, যা উম্মতে মোহাম্মদীর জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় এবং যা অন্য কোনো নবীর উম্মতের ভাগ্যে জোটেনি।

রমজানের ফজিলত ও গুরুত্ব বোঝাতে মহান আল্লাহ পবিত্র কোরানের সুরা বাকারার ৮৫ নম্বর আয়াতে ঘোষণা করেন,রমজান হলো এই মাস যে মাসে আমি কোরআন অবতীর্ণ করেছি।

প্রতিটি রোজায় মহান আল্লাহ পাক অসংখ্য মানুষকে ক্ষমা করেন এবং জাহান্নাম থেকে মুক্তি দিয়ে জান্নাতের তালিকাভুক্ত করেন। তাই এ মাসকে বরকত-রহমত- মাগফেরাতের মাস বলা হয়।

এ মাসে জান্নাতের দরজাসমূহ উন্মুক্ত করা হয়, জাহান্নামের দরজাসমূহ বন্ধ করা হয় এবং শয়তানদের শৃঙ্খলে আবদ্ধ করা হয়।আর এ কাজগুলো রমজানের প্রতিরাতেই সংঘটিত হয় এবং শেষ রমজান পর্যন্ত এর ধারাবাহিকতা বিদ্যমান থাকে।

বিএনএনিউজ/আরকেসি