30 C
আবহাওয়া
৮:৩৭ অপরাহ্ণ - জুন ২৬, ২০২৪
Bnanews24.com
Home » জাতীয় স্মৃতিসৌধে ভারতের রাষ্ট্রপতির শ্রদ্ধা

জাতীয় স্মৃতিসৌধে ভারতের রাষ্ট্রপতির শ্রদ্ধা

জাতীয় স্মৃতিসৌধে ভারতের রাষ্ট্রপতির শ্রদ্ধা

বিএনএ, ঢাকা: সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন ভারতের ঢাকা সফরে আসা ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। বুধবার (১৫ ডিসেম্বর) দুপুর পৌনে ১টার দিকে স্মৃতিসৌধে ফুলেল শ্রদ্ধা জানান তিনি।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে তিন দিনের রাষ্ট্রীয় সফরে সস্ত্রীক ঢাকায় পৌঁছানোর পর সেখানে যান তিনি। এর আগে, ভারতের রাষ্ট্রপতি, স্ত্রী, কন্যা ও তার সফরসঙ্গীদের বহনকারী ভারতীয় এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট বেলা ১১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক অবতরণ করে। এ সময় বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে বাংলাদেশের রাষ্ট্রপতি হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম তাদের স্বাগত জানান।

শ্রদ্ধা নিবেদন শেষে ভারতের রাষ্ট্রপতি রামনাথ স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন এবং স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে তিনি সই করেন। এ সময় তার সঙ্গে ছিলেন সহধর্মিণী সবিতা কোবিন্দ ও কন্যা স্বাতি কোবিন্দ।

তিনি সাভারের আনুষ্ঠানিকতা শেষ করে ধানমন্ডি ৩২ নম্বরের উদ্দেশে রওনা হয়েছেন। সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি জাদুঘর ঘুরে দেখবেন। বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনের পর সোনারগাঁও হোটেলে যাবেন কোবিন্দ। সফরে এখানেই থাকছেন তিনি।

বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি বঙ্গভবনে যাবেন এবং রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বঙ্গভবনে তার সম্মানে আয়োজিত নৈশভোজেও অংশ নেবেন ভারতের রাষ্ট্রপতি।

সফরের দ্বিতীয় দিন বৃহস্পতিবার ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে সকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে জাতীয় কুচকাওয়াজ আয়োজনে ‘গেস্ট অব অনার’ হিসেবে উপস্থিত থাকবেন। এদিন বিকেলে জাতীয় সংসদ ভবনের সাউথ প্লাজায় বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে (৪টা ৩১ মিনিট) বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ এবং রক্তস্নাত বিজয়ের আবেগ ও আনন্দ উদযাপনের জন্য আয়োজিত ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন ভারতের রাষ্ট্রপতি।

সফরের শেষ দিন ১৭ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকার রমনায় কালী মন্দিরের সদ্য সংস্কার করা অংশের উদ্বোধন করবেন এবং মন্দিরটি পরিদর্শন করবেন। এদিন দুপুরে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ