31 C
আবহাওয়া
২:৩১ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » আজ ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি কোবিন্দ

আজ ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি কোবিন্দ

ভারতের রাষ্ট্রপতি কোবিন্দ

বিএনএ, ঢাকা: তিনদিনের রাষ্ট্রীয় সফরে আজ বুধবার ঢাকা আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এটি রাষ্ট্রপতি হিসেবে তার প্রথম বাংলাদেশ সফর। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিনি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশে আসছেন।

ভারতীয় রাষ্ট্রপতি কোবিন্দ এবং তার সফরসঙ্গীদের বহনকারী ইন্ডিয়ান এয়ারলাইন্সের একটি বিশেষ বিমান বুধবার ( ১৫ ডিসেম্বর) সকাল ১০টায় (বিএসটি) হজরত জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে বলে আশা করা হচ্ছে। এ সময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সস্ত্রীক ভারতীয় রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানাবেন।

রামনাথ কোবিন্দ, ভারতীয় ফার্স্ট লেডি এবং তাদের মেয়ে, ভারতের শিক্ষামন্ত্রী এবং দুই জন সংসদ সদস্যসহ বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে নিয়ে ঢাকা সফর করবেন বলে সময়সূচি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সফরের বিস্তারিত তুলে ধরেন। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রতিবেশী দুই দেশের মধ্যে বিদ্যমান সুসম্পর্কের অনন্য নিদর্শন হিসেবে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের আমন্ত্রণে আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর বাংলাদেশে তিন দিনের রাষ্ট্রীয় সফর করবেন।’

সফরে কী কী বিষয়ে আলোচনা হতে পারে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ও ভারতের যখনই সাক্ষাৎ হয়, আমরা সব ধরনের সমস্যা নিয়ে আলোচনা করি। যদিও ভারতের রাষ্ট্রপতি একটি বিশেষ আয়োজনে ঢাকায় আসছেন, তারপরও আমরা আশা করছি তাঁর সঙ্গে আমাদের ইস্যুগুলো নিয়ে আলোচনা করব।’

সফরের প্রথম দিন বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি বঙ্গভবনে যাবেন এবং রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বঙ্গভবনে তার সম্মানে আয়োজিত নৈশভোজেও অংশ নেবেন ভারতের রাষ্ট্রপতি।

দ্বিতীয় দিন বৃহস্পতিবার ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে সকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে জাতীয় কুচকাওয়াজ আয়োজনে ‘গেস্ট অব অনার’ হিসেবে উপস্থিত থাকবেন। এদিন বিকেলে জাতীয় সংসদ ভবনের সাউথ প্লাজায় বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে (৪টা ৩১ মিনিট) বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ এবং রক্তস্নাত বিজয়ের আবেগ ও আনন্দ উদযাপনের জন্য আয়োজিত ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন ভারতের রাষ্ট্রপতি।

সফরের শেষ দিন ১৭ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকার রমনায় কালী মন্দিরের সদ্য সংস্কার করা অংশের উদ্বোধন করবেন এবং মন্দিরটি পরিদর্শন করবেন। এদিন দুপুরে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ