31 C
আবহাওয়া
৩:০৪ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গোপসাগরে সুষ্পষ্ট লঘুচাপ, ভারী বর্ষণের সম্ভাবনা

বঙ্গোপসাগরে সুষ্পষ্ট লঘুচাপ, ভারী বর্ষণের সম্ভাবনা

আবহাওয়া

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি ক্রমশ ঘণীভূত হয়ে সুষ্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি পরবর্তীতে আরো ঘণীভূত হতে পারে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার(১৫নভেম্বর) সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাছাড়া বৃহস্পতিবার(১৬ নভেম্বর) খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যস্থানে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ঢাকায় বুধবার(১৫নভেম্বর) সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১৩ মিনিটে এবং আগামীকাল বৃহস্পতিবার(১৬ নভেম্বর) সূর্যোদয় ভোর ৬টা ১৪ মিনিটে।

অন্যদিকে ভারতের স্কাইমেট ওয়েদার টিম জানিয়েছে,

বঙ্গোপসাগরের ওপরে চিহ্নিত নিম্নচাপটি উপকূল থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে অবস্থিত, যা অন্ধ্রপ্রদেশ এর  আবিম কাকিনাডার পূর্বে। এটি ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উপকূলের কাছাকাছি পৌঁছাবে। যাইহোক, গভীর নিম্নচাপটি উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গের উপকূলরেখার প্রায় সমান্তরাল উত্তর-পূর্ব দিকে ট্র্যাকিং করে একটি পুনরুত্থিত পথে আরও অগ্রসর হবার সম্ভাবনা।

গভীর নিম্নচাপ বৃহস্পতিবার গভীর রাতে বা ১৭ নভেম্বর মধ্যরাতে বাংলাদেশে আঘাত হানতে পারে। বাংলাদেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চল এবং পার্শ্ববর্তী অঞ্চলে ভারী বর্ষণ হতে পারে। আরও উত্তর-পূর্ব দিকে ট্র্যাকিং, দুর্বল সিস্টেমটি উত্তর-পূর্ব ভারতে আঘাত হানবে, উচ্চতর তীব্রতা সহ ১৭ নভেম্বর ছড়িয়ে পড়বে। মেঘালয়, দক্ষিণ-পূর্ব আসাম, ত্রিপুরা, মিজোরাম এবং মণিপুরের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। ১৮ নভেম্বর থেকে আবহাওয়ার অবস্থার উন্নতির সম্ভাবনা রয়েছে।

মিয়ানমার আবহাওয়া জানিয়েছে,  বুধবার (15.11.2023, 05:30 M.S.T.) দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের ওপর চিহ্নিত নিম্নচাপ এলাকাটি এখন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরের উপর অবস্থিত। এটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং পরবর্তী ( ঘন্টার মধ্যে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপে আরও ঘনীভূত হতে পারে। তারপরে, এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে এবং ১৬ নভেম্বর ২০২৩ ভারতের অন্ধ্র উপকূলে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে৷ এরপরে, এটি সম্ভবত উত্তর-উত্তর-পূর্ব দিকে ফিরে আসবে এবং ১৭ নভেম্বর  ওডিশা উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছাবে৷ আন্দামান সাগর এবং বঙ্গোপসাগরে আবহাওয়া আংশিক মেঘলা থেকে মেঘলা থাকবে৷

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ