37 C
আবহাওয়া
৪:৩১ অপরাহ্ণ - এপ্রিল ২২, ২০২৪
Bnanews24.com
Home » ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে অ্যামাজনের

১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে অ্যামাজনের

অ্যামাজনকে ২০২ কোটি টাকা জরিমানা করেছে ভারত

বিএনএ, বিশ্বডেস্ক : মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যামাজন বড় ধরনের ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে। করপোরেট ও প্রযুক্তি খাতের প্রায় ১০ হাজার কর্মীকে চাকরিচ্যুত করা হতে পারে। অ্যামাজনের এ পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তির বরাত দিয়ে মার্কিন প্রভাবশালী পত্রিকা দ্যা নিউইয়র্ক টাইমস এ খবর দিয়েছে।

পত্রিকাটি বলছে, চলতি সপ্তাহে কর্মী ছাঁটাই শুরু হতে পারে। আর তা হলে এটি হবে কোম্পানির ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের ঘটনা।

সংশ্লিষ্ট এক ব্যক্তি নিউইয়র্ক টাইমসকে বলেন, অ্যামাজনের  ছাঁটাইয়ের সংখ্যা ঠিক কত হতে পারে, তা সুনির্দিষ্ট করে জানা যায়নি। একবারে ছাঁটাই না করে ধাপে ধাপে করা হতে পারে। তবে প্রায় ১০ হাজার কর্মীকে ছাঁটাই করার মানে হলো অ্যামাজনের করপোরেট কর্মীদের প্রায় ৩ শতাংশকে ছাঁটাই করা। তবে, এ সংখ্যা প্রতিষ্ঠানটির মোট বৈশ্বিক জনবলের ১ শতাংশের কম। প্রতিষ্ঠানটির বৈশ্বিক জনবলের সংখ্যা ১৫ লাখের বেশি। তারা মূলত ঘণ্টাভিত্তিক কাজ করে থাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র আরো বলেছে, অ্যামাজনের ভয়েস সার্ভিস অ্যালেক্সাসহ বিভিন্ন ডিভাইস সংস্থা, খুচরা বিপণন বিভাগ এবং মানবসম্পদ বিভাগের ওপর ছাঁটাইয়ের প্রভাব বেশি পড়বে।

ভোক্তারা ব্যাপকভাবে অনলাইনে কেনাকাটার দিকে মনোযোগী হওয়ার কারণে করোনা মহামারি চলাকালীন অ্যামাজন মুনাফার দিক থেকে রেকর্ড করেছিল। গত দুই বছরে অ্যামাজন তাদের জনবল বাড়িয়ে দ্বিগুণ করেছিল। তবে চলতি বছরের শুরুর দিকে অ্যামাজনের প্রবৃদ্ধির পরিমাণ কমে দুই দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে দাঁড়ায়

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ