36 C
আবহাওয়া
৩:৩৮ অপরাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » জি-২০ শীর্ষ সম্মেলন আজ, বালিতে বিশ্বনেতারা

জি-২০ শীর্ষ সম্মেলন আজ, বালিতে বিশ্বনেতারা

জি-20

বিএনএ বিশ্ব ডেস্ক: ইন্দোনেশিয়ার বালিতে আজ মঙ্গলবার দুই দিনব্যাপী (১৫ নভেম্বর) জি-২০ শীর্ষ সম্মেলন শুরু হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংসহ সম্মেলনে অংশ নিতে উপস্থিত হয়েছেন বিশ্ব নেতারা। তবে সেখানে আসেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের যুদ্ধ এবং রাশিয়াকে বিচ্ছিন্ন করার পশ্চিমা চাপের কারণে এবারে সম্মেলন অনেকটা ম্লান হয়ে গেছে। বিশটি বৃহত্তম অর্থনীতির রাষ্ট্রের নেতাদের এ সম্মেলনের আগে ওয়াশিংটন এবং জাকার্তার মধ্যে কয়েক মাস ধরে তীব্র কূটনৈতিক আলোচনা হয়।

জি-২০ গ্রুপের ১৭টি সদস্য রাষ্ট্র এ সম্মেলনে যোগ দিচ্ছেন। যার যার সরকার প্রধান দেশগুলোর প্রতিনিধিত্ব করছে। এর মধ্যে গ্রুপ অফ সেভেন (জি-৭)এর নেতৃস্থানীয় শিল্পোন্নত দেশগুলোর নেতাদের পাশাপাশি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সশরীরে এ সম্মেলনে যোগ দিচ্ছেন না। এছাড়া তিনি ভার্চুয়ালি এ সম্মেলনে অংশগ্রহণ করবেন কিনা তা স্পষ্ট নয়।

জি-২০ র সদস্য না হওয়া সত্ত্বেও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ভার্চুয়ালি এ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

অংশগ্রহণকারীদের চূড়ান্ত তালিকা নিয়ে বাইডেন সন্তুষ্ট কি না- এই প্রশ্নটি এড়িয়ে গেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান। তিনি বলেন, এই শীর্ষ সম্মেলনটিকে বাইডেন ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের পরিণতি মোকাবিলা করার জন্য বিশ্বের প্রধান অর্থনীতির দেশের নেতাদের জন্য একটি সুযোগ হিসেবে দেখেন।

বাইডেন খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা এবং ঋণ সংস্কারসহ বাস্তবিক বিষয়গুলোতে মনোনিবেশ করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

শীর্ষ সম্মেলনের সময় ওয়াশিংটন এবং জাকার্তা ইন্দোনেশিয়ার জ্বালানি পরিবর্তনের বিষয়ে পিজিআইআই উদ্যোগগুলো উন্মোচন করছে। দেশ দুটি ইন্দোনেশিয়ার ৫টি প্রদেশে জলবায়ু-সচেতন অবকাঠামো বিকাশ, নারী-উদ্যোগে ব্যবসা এবং ক্ষুদ্র থেকে মাঝারি আকারের উদ্যোগগুলোতে অর্থের যোগান বৃদ্ধির জন্য ৬৯ কোটি ৮০ লাখ ডলারের চুক্তির সূচনা করছে।

জি-২০ বিশ্বের ২০টি দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সমন্বয়ে গঠিত একটি জোট বা গ্রুপ। ১৯৯৯ সালে আন্তর্জাতিক আর্থিক স্থিতিশীলতা উন্নয়ন সম্পর্কিত নীতি আলোচনার লক্ষ্য নিয়ে এটি প্রতিষ্ঠিত হয়। গ্রুপের সদস্য ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন।

২০২০ সালের হিসাবে এই গ্রুপের ২০ জন সদস্য- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র। স্পেন এই জোটের স্থায়ী আমন্ত্রিত অতিথি।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ