27 C
আবহাওয়া
৭:১২ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে কারখানা সিলগালা, জরিমানা পাঁচ লাখ

চট্টগ্রামে কারখানা সিলগালা, জরিমানা পাঁচ লাখ

চট্টগ্রামে কারখানা সিলগালা, জরিমানা পাঁচ লাখ

বিএনএ, চট্টগ্রাম: নিয়ম-নীতির তোয়াক্কা না করে পরিবেশের মারাত্মক ক্ষতি করার অপরাধে চট্টগ্রাম নগরের নাসিরাবাদ শিল্প এলাকায় সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া কারখানা কর্তৃপক্ষকে পাঁচ লাখ টাকা জরিমানার পাশাপাশি কারখানার বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়।

সোমবার (১৫ মে) বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চান্দগাঁও সার্কেলের এসিল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা। এ সময় পরিবেশ অধিদপ্তর, বিদ্যুৎ বিভাগ ও নগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মো. মাসুদ রানা বলেন, অভিযানে পরিবেশের জন্য ক্ষতিকর কালো ধোঁয়া উন্মুক্ত এলাকায় ছড়িয়ে পড়তে দেখা যায়। কারখানার সার্বিক অবস্থাও খুবই নাজুক। অভিযানে সহায়তাকারী পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মনির হোসেন কারখানাটিকে পরিবেশের জন্য হুমকিস্বরূপ হিসেবে আখ্যায়িত করে আমাদের কাছে লিখিত অভিযোগ করেন।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরও বলেন, এছাড়াও দীর্ঘদিন ধরে স্থানীয় এলাকাবাসী এ কারখানার বিরুদ্ধে জেলা প্রশাসকের কাছে অভিযোগ করে আসছেন। পরবর্তীতে গত অক্টোবরে কারখানাটিকে সতর্ক করে জরিমানা করা হয়। একইসঙ্গে কারখানা কর্তৃপক্ষ পরিবেশ সম্মতভাবে উৎপাদন কার্যক্রম চালাবে মর্মে মুচলেকা প্রদান করে। কিন্তু নিয়ম-নীতির তোয়াক্কা না করে পুনরায় তারা কালো ধোঁয়া উন্মুক্ত পরিবেশে ছড়িয়ে দেওয়া অব্যাহত রাখে। এর পরিপ্রেক্ষিতেই সোমবার বিকেলে প্রতিষ্ঠানটিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রতিষ্ঠানটির যাবতীয় কাজ বন্ধ করে দিয়ে সিলগালা করে দেওয়া হয়। ভবিষ্যতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ