36 C
আবহাওয়া
৩:৩৯ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » আট বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে

আট বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে

তাপমাত্রা

বিএনএ, রাজশাহী: দীর্ঘ আট বছর পর রাজশাহীতে  তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেছে। শুক্রবার (১৫ এপ্রিল) দুপুর ২টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

দেশের সর্বোচ্চ এই তাপমাত্রায় পদ্মাপাড়ের রাশাহীতে শুক্রবার অসহনীয় হয়ে উঠে সাধারণ মানুষের জীবন। এই দাবদাহের সঙ্গে পাল্লা দিয়ে বিভিন্ন রোগও ছড়িয়ে পড়ছে মানবদেহে। ডায়রিয়া, জন্ডিস, উচ্চরক্তচাপসহ অন্যান্য রোগের প্রকোপ যেমন বাড়ছে, তেমনি হিটস্ট্রোকে আক্রান্ত হচ্ছে কেউ কেউ। আকাশে মেঘের দেখা নেই। ঘরে বাইরে কোথাও নেই স্বস্তি। কংক্রিটের ছাদ হোক বা টিনের চালা; ওপর থেকে যেন আগুনই নামছে! তীব্র গরমে স্বাভাবিক জীবনযাত্রা নাকাল হয়ে পড়েছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ আবহাওয়া পর্যবেক্ষক আবদুস সালাম বলেন, শুক্রবার দুপুর ২টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বেলা ৩টায়ও একই তাপমাত্রা ছিল। এ ছাড়া শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

১৯৪৯ সাল থেকে দেশে তাপমাত্রার রেকর্ড শুরু হয়। এর মধ্যে ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা, যা এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা বলেও ওই পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ