33 C
আবহাওয়া
৯:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » অনিশ্চয়তায় খেটে খাওয়া মানুষ

অনিশ্চয়তায় খেটে খাওয়া মানুষ

অনিশ্চয়তায় খেটে খাওয়া মানুষ

বিএনএ ঢাকা: বছর ঘুরতে না ঘুরতে আবারও অনিশ্চয়তার মধ্যে পড়েছেন খেটে খাওয়া মানুষ। তাদের চোখে-মুখে ভর করছে খেয়ে- না খেয়ে দিন কাটানোর শঙ্কা।

বর্তমানে চলমান লকডাউনে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।কেউ যাতে অপ্রয়োজনে বাইরে ঘোরাফেরা করতে না পারে, সেজন্য বসানো হয়েছে পুলিশের চেক পোস্ট। পুলিশের থানা ও ট্রাফিক বিভাগের সম্মিলিত টহলও জোরদার করা হয়েছে। পুলিশের মুভমেন্ট পাস ও জরুরি প্রয়োজন ব্যতীত কাউকে বাইরে চলাচল করতে দেয়া হচ্ছে না। তাই  সামনের দিনগুলো নিয়ে চিন্তায় রয়েছেন খেটে-খাওয়া মানুষগুলো ।

২০২১ এর আগমনে বিষ মোচনের যে স্বপ্ন বুনেছিলেন তারা, লকডাউনের দুশ্চিন্তায় সেটি ফিঁকে হয়ে যাচ্ছে। কপালের ভাজ বাড়াচ্ছে, গত এক বছরে নেয়া ঋণের বোঝা। নিষ্ঠুর বাস্তবতা সামনে আসায় কারো কারো অভাব আর অপ্রাপ্তির খাতাও দীর্ঘ হচ্ছে।

খেটে খাওয়া মানুষগুলোর টিকে থাকার লড়াইটা যে প্রতি মুহূর্তের। লকডাউন শুরুর আগের  দিন এদিক-ওদিক করে খানিকটা আয় হলেও, এখন অজানা শঙ্কা ভর করছে তাদের।

গত বছরের লকডাউনে অসংখ্য দিন মজুর কাজ হারিয়েছেন। যাদের বড় একটা অংশই আগের অবস্থায় ফিরতে পারেননি। ফলে, এক রকম মরেও বেঁচে থাকার যন্ত্রণা তাদেরকে এখনও তাড়া করছে । অনেকেই ঋণের জালে জড়িয়ে গেছেন। কেউ শহরের মায়া ত্যাগ করে গ্রামে চলে গেছেন। তাই, এবারের পরিস্থিতি নিয়ে তাদের দুশ্চিন্তা বড় হচ্ছে ।

অর্থনীতিবিদরা বলেছেন এই লকডাউন নিম্নআয়ের মানুষকে সবচেয়ে বেশি ভোগাবে। পরিস্থিতি সামাল দিতে,শ্রমজীবীদের সুরক্ষার বিষয় বিবেচনায় গঠনমূলক পরিকল্পনার পরামর্শ দিয়েছেন তারা।গত বছরের লকডাউনে প্রায় ৭০ শতাংশ গরিব মানুষের আয় করেছিল বলে ব্রাকের গবেষণায় উঠে এসেছে।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ