38 C
আবহাওয়া
৪:০০ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিলেন বাইডেন

আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিলেন বাইডেন

আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিলেন বাইডেন

বিএনএ, বিশ্ব ডেস্ক : শেষ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে দীর্ঘতম যুদ্ধের অবসান হলো। দীর্ঘ ২০ বছর ধরে চলে আসা আফগানিস্তানে আল কায়েদা ও তালেবানদের বিরুদ্ধে চলা যুদ্ধ থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য দেশে ফিরিয়ে নিবে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বুধবার (১৪ এপ্রিল) হোয়াইট হাউজ থেকে এ ঘোষণা দেন বাইডেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে সৈন্য পাঠিয়ে যুদ্ধ শুরু করে। চলতি বছরের ১১ সেপ্টেম্বর এই যুদ্ধের ২০ বছর পূর্তি হবে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে চলা এই যুদ্ধ অবশেষে অবসান ঘটতে যাচ্ছে।

হোয়াইট হাউজে এক ভাষণে এ বিষয়ে বাইডেন বলেছেন, আফগানিস্তানে আমাদের যে যুদ্ধ সেটা কখনোই প্রজন্মের পর প্রজন্ম ধরে চলার জন্য শুরু হয়নি। আমাদের ওপর আক্রমণ করা হয়েছিল। এরপর আমরা যুদ্ধে গিয়েছিলাম। আমাদের লক্ষ্য সুস্পষ্ট ছিল। আমরা যুদ্ধ থেকে সেসব অর্জন করেছি। ওসামা বিন লাদেন আর বেঁচে নেই। আফগানিস্তানে আল কায়েদা এখন ছন্নছাড়া। তাই এখনই সময় চিরদিনের জন্য চলতে শুরু করা এই যুদ্ধের অবসান ঘটানোর।

২০০১ সালের অক্টোবরে যে কক্ষ থেকে জর্জ ডব্লিউ বুশ আফগানিস্তানে যুদ্ধের ঘোষণা দিয়েছিলেন, সেই একই কক্ষ থেকে বাইডেন যুদ্ধের ইতি টানার ঘোষণা দিলেন।

বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ