Bnanews24.com
Home » বাইডেন প্রশাসনকে পাত্তাই দেয়নি উত্তর কোরিয়া
বিশ্ব

বাইডেন প্রশাসনকে পাত্তাই দেয়নি উত্তর কোরিয়া

বিএনএ ডেস্ক:গত মাসে একাধিক চ্যানেলে উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিল বাইডেন প্রশাসন। তবে পিয়ংইয়ং এতে কোনো সাড়াই দেয়নি। বাইডেন প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা সিএনএনকে বলেছেন, ‘উত্তেজনার ঝুঁকি প্রশমনে আমরা মধ্য ফেব্রুয়ারি থেকে উত্তর কোরিয়ার সরকারের সঙ্গে বিভিন্ন চ্যানেলে যোগাযোগের চেষ্টা করেছি। এখনও পর্যন্ত আমরা পিয়ংইয়ংয়ের কাছ থেকে কোনো সাড়া পাইনি।’

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্র একাধিকবার চেষ্টা করেও উত্তর কোরিয়ার সঙ্গে গত এক বছরে কোনো আলোচনায় বসতে পারেনি।

উত্তর কোরিয়ার এই নীরবতা পিয়ংইয়ংয়ের ব্যাপারে ওয়াশিংটনের নীতি নির্ধারণে কী ধরনের প্রভাব ফেলবে সেই ব্যাপারে কোনো মন্তব্য করেননি ওই কর্মকর্তা। তবে আন্তর্জাতিক সম্প্রদায় ও প্রতিবেশী দেশের প্রতি হুমকি হয়ে উঠলে উত্তর কোরিয়ার ব্যাপারে সব ধরনের বিকল্প মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে জাতিসংঘে উত্তর কোরিয়ার মিশনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

নির্বাচনের আগে জো বাইডেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ‘ঠগ’ বলে আখ্যা দিয়েছিলেন। কেবল পারমাণবিক সক্ষমতা বর্জন করলেই তিনি উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আলোচনায় বসবেন বলে জানিয়েছিলেন নতুন মার্কিন প্রেসিডেন্ট।