33 C
আবহাওয়া
১০:০৭ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ২৬ মার্চের মধ্যে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

২৬ মার্চের মধ্যে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

মোজাম্মেল

বিএনএ ডেস্ক, ঢাকা: আগামী ২৬ মার্চের মধ্যে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা তৈরি করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে রায়েরবাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করে তিনি এ কথা বলেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, আগামী বছরের ২৬ মার্চের মধ্যে শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে। করোনাভাইরাসের কারণে এ কাজে কিছুটা দেরি হয়েছে। বাংলাদেশকে পিছিয়ে দিতেই ৭১ এর ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিল বলেও মন্তব্য করেন আ ক ম মোজাম্মেল হক।

এদিকে বিজয়ের ৫০ বছর পূর্তির বছরে সোমবার মধ্যরাত থেকে জাতির সূর্যসন্তান শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করছে বাংলাদেশ। ঢাকার রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জড়ো হয়ে শোকার্ত জনতা শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানান। একাত্তরের ডিসেম্বরের বিজয়ের আগমুহূর্তে দেশীয় দোসরদের সহযোগিতায় পাকিস্তানি বাহিনী হত্যা করে বাংলাদেশের প্রথিতযশা বুদ্ধিজীবীদের।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী পরিকল্পিতভাবে বিশ্ববিদ্যালয় শিক্ষক, চিকিৎসক, শিল্পী, লেখক, সাংবাদিকসহ বহু খ্যাতিমান বাঙালিকে বাসা থেকে তুলে নিয়ে হত্যা করে। তাদের উদ্দেশ্য ছিল স্বাধীনতার পর যেন বাংলাদেশ যাতে মাথা উঁচু করে দাঁড়াতে না পারে- তা নিশ্চিত করা। শরীরে নিষ্ঠুর নির্যাতনের চিহ্নসহ জাতির শ্রেষ্ঠ সন্তানদের লাশ পাওয়া যায় মিরপুর ও রায়েরবাজার এলাকায়। পরে তা বধ্যভূমি হিসেবে পরিচিত হয়ে ওঠে। প্রায় অর্ধ শতক পর শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা তৈরির অংশ হিসেবে প্রাথমিকভাবে এক হাজার ২২২ জনের একটি তালিকা গত বছর করে সরকার।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ