Bnanews24.com
Home » দাম নিয়ন্ত্রণে পেঁয়াজ-চিনির শুল্ক কমালো এনবিআর
অর্থ-বাণিজ্য কভার মন্ত্রী-সরকার সব খবর

দাম নিয়ন্ত্রণে পেঁয়াজ-চিনির শুল্ক কমালো এনবিআর

দাম নিয়ন্ত্রণে পেঁয়াজ-চিনির শুল্ক কমালো এনবিআর

বিএনএ ঢাকা: বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে পেঁয়াজ ও চিনির দাম নিয়ন্ত্রণের জন্য শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পেঁয়াজ আমদানির ক্ষেত্রে শুল্ক কমিয়ে ১০ শতাংশ থেকে ৫ শতাংশ করা হয়েছে। চিনির নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) কমিয়ে ৩০ শতাংশ থেকে ২০ শতাংশ করা হয়।

পেঁয়াজের নতুন শুল্কহার কার্যকর থাকবে ৩১শে ডিসেম্বর পর্যন্ত। চিনির নতুন শুল্কহার আগামি বছরের ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা এ সংক্রান্ত  পৃথক দুইটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এনবিআর বলেছে, চিনি ও পেঁয়াজের শুল্কহার কমানোর ফলে এই দুইটি পণ্যের দাম কমবে। ভোক্তারা সহনীয় দামে তা কিনতে পারবেন।

এর আগে গত ১১ অক্টোবর বাণিজ্য মন্ত্রণালয় থেকে পেঁয়াজ, চিনি, সয়াবিন তেল ও পাম তেলের শুল্ক কমাতে এনবিআরকে চিঠির মাধ্যমে অনুরোধ করা হয়। এই অবস্থায় প্রস্তাবটি পর্যালোচনা করে দুইটি পণ্যের শুল্ক কমালো তারা।

সম্প্রতি দেশের বাজারে পেঁয়াজের দাম অতিমাত্রায় বৃদ্ধি পেয়েছে। মূল্যের এই ঊর্ধ্বগতির পেছনে মূলত পূজার কারণে ভারত থেকে পেঁয়াজ কম আসা ও সেখানে দাম বাড়ার অজুহাত দেয়া হয়েছে। এ পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক আয়োজন করে বাণিজ্য মন্ত্রণালয়। এরপর পেঁয়াজের মূল্য কিছুটা হ্রাস পায়। বর্তমানে ৬৫ থেকে ৭০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

বিএনএনিউজ/আরকেসি