28 C
আবহাওয়া
৬:১১ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » আট বিভাগে ভারী বৃষ্টির শঙ্কা, কক্সবাজারে জলাবদ্ধতা

আট বিভাগে ভারী বৃষ্টির শঙ্কা, কক্সবাজারে জলাবদ্ধতা

pani bondi

বিএনএ ডেস্ক: বরিশাল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করা স্থলনিম্নচাপটি সামান্য উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ শনিবার সকাল ৬টার দিকে যশোর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশের সব সমুদ্রবন্দরগুলোতে জারি রয়েছে সতর্ক সংকেত। এছাড়া, স্থলনিম্নচাপের প্রভাবে দেশের ৬ বিভাগের ভারী বর্ষণের শঙ্কাও জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (৪) বলা হয়েছে, যশোর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করা স্থলনিম্নচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ভারী বর্ষণের সতর্কতায় সংস্থাটি জানিয়েছে, স্থল নিম্নচাপের প্রভাবে রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রামের কোথাও কোথাও বৃহস্পতিবার রাত ১০টার পর থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টি হতে পারে।

ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধস হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

স্থলনিম্নচাপের প্রভাবে শুক্রবার দিবাগত রাত ১১টার পর থেকে রাজধানীতে শুরু হয় ঝোড়ো বাতাস। পরে রাত সাড়ে ১২টার পর থেকে রাজধানীজুড়েই শুরু হয় বৃষ্টি। আজ শনিবার সকালেই রাজধানীতে থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

এদিকে, টানা ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে কক্সবাজার শহরের বেশিরভাগ এলাকা। সৈকত এলাকার হোটেল-রিসোর্ট, কটেজ জোনে জলাবদ্ধতা দেখা দেওয়ায় বিপাকে পড়েছেন পর্যটকেরা। ভারী বৃষ্টিতে শুক্রবারই কক্সবাজারে পাহাড় ধসে ৬ জন মারা গেছে।

কক্সবাজার আবহাওয়া অফিস জানিয়েছে জানিয়েছে, বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে শুক্রবার বিকেল ৩টা পর্যন্ত ২৪ ঘণ্টায় কক্সবাজারে ৫০১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। চলতি মৌসুমে একদিনে যা সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। আবহাওয়া অফিস বলছে, এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

বৈরী এই আবহাওয়ার মধ্যেই শুক্রবার সন্ধ্যায় ইঞ্জিন বিকল হয়ে যাওয়া ‘এফবি রশিদা’ নামের একটি ট্রলার ভিড়েছে সমুদ্র সৈকতের কলাতলী পয়েন্টে। ধারণা করা হচ্ছে, ট্রলারটি কলাতলী উপকূলে ফেরার সময় ঢেউয়ের কারণে ডুবে গেছে। এই ঘটনায় মোহাম্মদ জামাল নামে এক জেলে মারা গেছেন বলে জানিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (পর্যটন সেল) তানভির হোসেন।

লাইফ গার্ড সদস্যদের বরাত দিয়ে তানভীর হাসান জানান, এই ঘটনায় এখন পর্যন্ত ১৮ জেলেকে জীবিত উদ্ধার করা হয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ