30 C
আবহাওয়া
২:৩৮ পূর্বাহ্ণ - জুন ১৬, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে ‘বঙ্গবন্ধুর শিক্ষা চিন্তা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

চবিতে ‘বঙ্গবন্ধুর শিক্ষা চিন্তা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


বিএনএ, চবি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সমাজ বিজ্ঞান অনুষদের আয়োজনে ‘বঙ্গবন্ধুর শিক্ষা চিন্তা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চবির সাবেক উপাচার্য ও বাংলাদেশ বিশ্বিবদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয় সেমিনারটি।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। মূখ্য আলোচক ছিলেন, চিটাগং ইনডিপেনডেন্স ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

সেমিনারে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো যেন জ্ঞান চর্চার কেন্দ্র হয়। তিনি চেয়েছিলেন বিশ্ববিদ্যালয় থেকেই তৈরী হবে শিক্ষিত বুদ্ধিজীবী। আজকে দেশের ১৮ কোটি জনগণ শিক্ষিত হলে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণ হবে। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে শিক্ষার উপর জোর দিয়েছেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নৈতিক শিক্ষার ওপর গুরুত্বারোপ করে চবি উপাচার্য আরও বলেন, আমি আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আহবান করবো তারা যেন প্রতিটি ক্লাসে শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা দেন।

মূখ্য আলোচক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর নামে শুধু স্লোগান দিয়ে পদ পদবি নিয়ে বঙ্গবন্ধুর আত্মার শান্তি মিলবে না। বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারণ করতে হবে। বঙ্গবন্ধু বলেছিলেন সর্বজনীন শিক্ষার কথা। কিন্তু আজকে মধ্যবিত্তরাও প্রাথমিক শিক্ষা গ্রহণ না করে তাদের সন্তানকে কিন্ডার গার্ডেনে ভর্তি করাচ্ছে। অথচ আবুল ফজল, বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গ্রহণ করেছিলেন। এগুলো নিয়ে আমাদের চিন্তা করতে হবে। আর এ বিষয়ে গবেষণা করতে হবে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের।

এছাড়া সেমিনারে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মুস্তাফিজুর রহমান সিদ্দিকী সহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ।

বিএনএ/ সুমন বাইজিদ, ওজি

Loading


শিরোনাম বিএনএ