Bnanews24.com
Home » দুই পুঁজিবাজারে বেড়েছে লেনদেন : পতন সূচকে
অর্থ-বাণিজ্য এক নজরে সব খবর

দুই পুঁজিবাজারে বেড়েছে লেনদেন : পতন সূচকে

দুই পুঁজিবাজারে বেড়েছে লেনদেন : পতন সূচকে

বিএনএ,ঢাকা : দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে। তবে উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ৭৭.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ১৪০.৫০ পয়েন্টে। এর আগে ৯ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচক ৭ হাজার ২৫৮.৪৭ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল। একইভাবে ডিএসই-৩০ সূচক ২৩.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬১১.৬৮ পয়েন্টে। পাশাপাশি ডিএসইএস সূচক ২২.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৫৬.২২ পয়েন্টে।

দিন শেষে ডিএসইতে ৩৭৬ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ৩০০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। ডিএসইতে এদিন ২ হাজার ৮৬ কোটি ৮২ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪৬ কোটি টাকার বেশি। এদিকে, মঙ্গলবার অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১০৪.৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১২ হাজার ৫০৭.৩৮ পয়েন্টে। এর আগে ৯ সেপ্টেম্বর সিএসইএক্স সূচক ১২ হাজার ৬৭৮.৫৪৯ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল।

আর সার্বিক সিএএসপিআই সূচক ১৭৭.৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৮৫১.৮৫ পয়েন্টে। এছাড়া, সিএসআই সূচক ১৮.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩২৪.৫৬ পয়েন্টে। এদিন, সিএসইতে ৩১৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ২২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। দিন শেষে সিএসইতে ৬৭ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকা বেশি।

বিএনএনিউজ২৪/শহীদুল,আমিন