27 C
আবহাওয়া
৬:৪৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চিড়িয়াখানায় জন্ম নেওয়া সেই ২৮ অজগরকে ইকোপার্কে অবমুক্ত

চিড়িয়াখানায় জন্ম নেওয়া সেই ২৮ অজগরকে ইকোপার্কে অবমুক্ত

চিড়িয়াখানায় জন্ম নেওয়া সেই ২৮ অজগরকে ইকোপার্কে অবমুক্ত

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রাম চিড়িয়াখানায় ইনকিউবেটরে জন্ম নেওয়া অজগর সাপের ২৮টি বাচ্চা সীতাকুণ্ডস্থ বোটানিক্যাল গার্ডেন ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে। বুধবার (১৪ জুলাই) দুপুরে ইকোপার্কের গহীন অরণ্যে সাপগুলো অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সচিব রুহুল আমিন, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন, চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাৎ হোসেন শুভ ও বোটানিক্যাল গার্ডেন ইকোপার্কের রেঞ্জার মো. আলমগীর।

চট্টগ্রাম চিড়িয়াখানার ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মো. রুহুল আমিন বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানায় অজগরের ৩১টি ডিম থেকে ২৮টি বাচ্চা ফুটে। আজকে বাচ্চাগুলোকে ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে। এর আগেও ২০১৯ সালে ২৫টি অজগরকে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিল।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাৎ হোসেন শুভ বলেন, ইকোপার্কের পাহাড়ে অবমুক্ত করা অজগরের বাচ্চাগুলো ২২ দিন বয়সী। বাচ্চাগুলো দুই ফুটের মতো লম্বা হয়েছিল।

এর আগে প্রায় ৬৭ দিন ধরে হাতে তৈরি ইনকিউবেটরে রাখা অজগরের ডিম থেকে ২২ জুন এসব বাচ্চা ফুটেছিল চট্টগ্রাম চিড়িয়াখানায়। ২০১৯ সালের জুনে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ডিম থেকে অজগরের ২৫টি বাচ্চা ফোটানো হয়। যা পরে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিল। সে সময় চিড়িয়াখানা কর্তৃপক্ষ দাবি করেছিল বাংলাদেশে কোনো চিড়িয়াখানায় ইনকিউবেটরে সাপের ডিম সংগ্রহ করে বাচ্চা উৎপাদন এর আগে কেউ করেনি।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ