Bnanews24.com
টপ নিউজ বিশ্ব সব খবর

মঙ্গলের মাটিতে নামছে চীনের রোভার

বিএনএ বিশ্বডেস্ক : মঙ্গলের মাটিতে শুক্রবারই পা রাখার কথা রয়েছে চীনের রোভারের। চাইনিজ ন্যাশনাল স্পেস অ্য়াডমিনিস্ট্রেশন এই খবর জানায়। এই রোভারের নাম রাখা হয়েছে জুরং। তাইওয়ান-১ স্পেসক্র্যাফ্টের অংশ এটি। ফেব্রুয়ারি মাস থেকে এটি মঙ্গলের কক্ষপথে প্রদক্ষিণ করছে।
যদি মঙ্গল পৃষ্ঠে চীন সফলভাবে তার রোভার নামাতে পারে তবে তারা হবে বিশ্বের তৃতীয় দেশ যারা পৃথিবীর বাইরে সফলভাবে রোভার নামাতে সক্ষম হল। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া অন্য গ্রহের মাটিতে রোভার নামিয়েছে। চীন যদি শুক্রবার সফলভাবে তাদের রোভার নামাতে পারে তবে মার্কিন যুক্তরাষ্ট্রের পর তারাই হবে বিশ্বের দ্বিতীয় দেশ যারা মঙ্গলে রোভার নামাল। এর আগে একমাত্র আমেরিকাই মঙ্গল গ্রহের মাটিতে সফলভাবে রোভার নামিয়েছে। সেটি হল নাসার রোভার পারসেভেব়্যান্স। রাশিয়া রোভার নামিয়েছে শুক্র গ্রহে।

রোভার মঙ্গলের বায়ুমণ্ডলে প্রবেশ করার পর থেকে চীনের বিজ্ঞানীরা হেডকোয়ার্টার থেকে পর্যবেক্ষণ চালাচ্ছে। মঙ্গল পৃষ্ঠে নামার সময় পৃথিবীর স্টেশনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই রীতিমতো উদ্বেগে রয়েছেন বিজ্ঞানীরা। এই সময়টা হল ৭ মিনিট। এর মধ্যে মেশিন সফলভাবে মঙ্গলের মাটি ছুঁতে পারে বা ক্র্যাশ হয়ে যেতে পারে।
বিএনএ/ ওজি