34 C
আবহাওয়া
১১:৫৫ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ছাত্রীকে যৌন নির্যাতন, ঢাবি অধ্যাপককে পাঠদানে অব্যাহতি

ছাত্রীকে যৌন নির্যাতন, ঢাবি অধ্যাপককে পাঠদানে অব্যাহতি

ছাত্রীকে যৌন নির্যাতন, ঢাবি অধ্যাপককে পাঠদানে অব্যাহতি

বিএনএ, ঢাকা: ছাত্রীকে ‘যৌন নির্যাতনের ’অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক বিশ্বজিৎ ঘোষকে অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দিয়েছে অ্যাকাডেমিক কমিটি।

বিশ্ববিদ্যালয়ের কলাভবনে তার নামে বরাদ্দ কক্ষটিও বাতিল করা হয়েছে। বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করার কথা জানানো হয়।

গত ২৯ মার্চ অ্যাকাডেমিক কমিটির সভায় তার বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করা হয়। তারপর বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয় অ্যাকাডেমিক কমিটি।

বিশ্বজিৎ ঘোষসহ ১৮ জন শিক্ষক ওই সভায় উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ১৭ জনের সর্বসম্মত সিদ্ধান্তে কমিটি শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার পক্ষে মত দেন।

অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ যৌন নিপীড়নের অভিযোগ অস্বীকার করে বলেছেন, তিনি ‘ষড়যন্ত্রের শিকার।

ঢাবির বাংলা বিভাগের একাধিক শিক্ষক জানানন, গত মার্চ মাসে অধ্যাপক বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনেন বিভাগের এক ছাত্রী।

পরে ২৯ মার্চ অ্যাকাডেমিক কমিটির সভায় ওই অভিযোগ পড়ে শোনান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আজিজুল হক।

সেখানে বলা হয়, বিশ্বজিৎ ঘোষ ওই ঘটনায় তার ‘ভুল হয়েছে বলে’ স্বীকার করেন। তিনি সবার কাছে ‘ক্ষমা প্রার্থনা ও করুণা ভিক্ষা’ করেন।

অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। এরপর তিনি নিজের বিভাগে ফিরে আসেন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ