30 C
আবহাওয়া
৫:০৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ইবি বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক শামসুজ্জামান খান আর নেই

ইবি বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক শামসুজ্জামান খান আর নেই

ইবি বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক শামসুজ্জামান খান আর নেই

বিএনএ, ইবি: মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক ও বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান মৃত্যু বরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বুধবার (১৪ এপ্রিল) দুপুর ২টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এদিকে অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম’সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র-শিক্ষক সংগঠন ও শিক্ষক-শিক্ষার্থীরা।

অধ্যাপক শামসুজ্জামান খান একাধারে একুশে পদকপ্রাপ্ত একজন লেখক, লোকসংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক ছিলেন। তিনি একুশে পদক ছাড়াও বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, অগ্রণী ব্যাংক পুরস্কার, কালুশাহ পুরস্কার, দীনেশচন্দ্র সেন ফোকলোর পুরস্কার, শহীদ সোহরাওয়ার্দী জাতীয় গবেষণা পুরস্কারসহ নানা পুরস্কার লাভ করেছিলেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সালের ২০ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২৩৫তম সিন্ডিকেটে বাংলা বিভাগের অধীনে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠিত হয়। সেই বছরের ১৯ মে বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক নিয়োগ বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। উক্ত পদের জন্য আবেদনকারীদের মধ্যে বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানকে ২০১৮ সালের ২ অক্টোবর দুই বছরের জন্য বিশ্ববিদ্যালয়েরব বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক পদে মনোনীত করেন বিশ্ববিদ্যালয়ের ২৪২তম সিন্ডিকেট।

অধ্যাপক শামসুজ্জামান খানের কর্মজীবনের সূচনা হয় শিক্ষকতার মধ্যে দিয়ে। তিনি বিভিন্ন সময় মুন্সিগঞ্জের হরগঙ্গা কলেজ, ঢাকার জগন্নাথ কলেজ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্বিবিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তিনি বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজ—এর চেয়ারম্যান, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ছিলেন।

তার রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা শতাধিক। এর মধ্যে উল্লেখযোগ্য ফোকলোর চর্চা, বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা ও বর্তমান বাংলাদেশ, বঙ্গবন্ধুর সঙ্গে আলাপ ও অন্যান্য প্রসঙ্গ, মুক্তবুদ্ধি, ধর্মনিরপেক্ষতা ও সমকাল, বাঙালির বহুত্ববাদী লোকমনীষা, মীর মশাররফ হোসেন : নতুন তথ্যে নতুন ভাষ্যে, সৃজনভুবনের আলোকিত মানুষেরা, রঙ্গরসের গল্পসমগ্র, কিশোর রচনাসমগ্র, বাংলাদেশের উৎসব, বাংলা সন ও পঞ্জিকা, ফোকলোরচিন্তা ইত্যাদি। তার নিজ জেলা মানিকগঞ্জে জানাজা ও দাফন সম্পন্ন করা হবে বলে জানা গেছে।

বিএনএনিউজ/তারিক,মনির

Loading


শিরোনাম বিএনএ