40 C
আবহাওয়া
২:৫৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রামুতে ২৫ একর বনভূমি উদ্ধার 

রামুতে ২৫ একর বনভূমি উদ্ধার 


বিএনএ, কক্সবাজার : কক্সবাজার রামুর দক্ষিণ মিঠাছড়ির চেইন্দা খোন্দকারপাড়ার পশ্চিমে প্রস্তাবিত বনভূমির ২৫ একর পাহাড়ী জমি দখল মুক্ত করেছে বনবিভাগ। মঙ্গলবার (১৪ মার্চ) অভিযান চালিয়ে বনভূমিগুলো উদ্ধার করা হয়। অভিযানে নেতৃত্ব দেন বিভাগীয় বন কর্মকর্তা মো: সারওয়ার আলম।

দখল করে রাখা আজিজুল হক বলেন,বনবিভাগ ওই জমি তাকে ভোগ দখল করে ক্ষেত খামার করতে বলেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, আজিজুল হক প্রায় ১৫ একর সংরক্ষিত বনাঞ্চলের জমি ষ্ট্যাম্পমূলে বিক্রি করে দিয়েছেন। সেখানকার বনভূমি জবর দখলের তালিকায় আছেন সাবেক চেয়ারম্যান মোঃ ইউনুচ ভুট্টােসহ প্রায় ২৫/৩০ জন।

স্থানীয় ফরিদুল আলম বলেন, চেয়ারম্যান ইউনুচ ভুট্টাে ও তার লালিত প্রভাবশালীচক্র দেদারসে পাহাড়ী ভূমি দখল করে প্লট করে বিক্রি করছেন।

বনভূমি দখলে থাকা প্রভাবশালীদের রয়েছে সশস্ত্র লাঠিয়াল বাহিনী। তারা জবরদখলকৃত পাহাড়ে সব সময় সশস্ত্র অবস্থায় থাকে।ফলে বনকর্মী ও সাধারণ লোকজন কে ঝুঁকি নিয়ে সেখানে যাতায়াত করতে হয়।

দখলে থাকা বাকী বনভূমি উদ্ধারের পর বনায়ন সৃজন করার কাজ করা হবে বলে জানান, রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা।

বিভাগীয় বনকর্মকর্তা সরওয়ার আলম বলেন, স্বল্প জনবল নিয়ে বিশাল বনভূমি রক্ষা করা রীতিমতো চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বনাঞ্চল রক্ষা করতে গিয়ে অনেক বন কর্মকর্তা কর্মচারী হতাহত হয়েছে বিভিন্ন বিটে। তারপরও জীবনের সর্বোচ্চ ঝুঁকি নিয়ে প্রাণপণ চেষ্টা করছি বন রক্ষায়।

বিএনএনিউজ/এইচ এম ফরিদুল আলম শাহীন/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ