29 C
আবহাওয়া
৬:৪৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » প্রহরীদের বাঁধায় জাবির দুই ফটকেই ঢুকতে ব্যর্থ পরিকল্পনামন্ত্রী

প্রহরীদের বাঁধায় জাবির দুই ফটকেই ঢুকতে ব্যর্থ পরিকল্পনামন্ত্রী

ডিস্টার্ব করার অভ্যাস আছে মিয়ানমারের: পরিকল্পনামন্ত্রী

বিএনএ, সাভার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) একটি সম্মেলনে অতিথি হিসেবে যোগ দিতে এসেছিলেন পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান। কিন্তু ক্যাম্পাসের দুইটি ফটকেই নিরাপত্তা প্রহরীদের বাঁধার মুখে পড়ে ঢুকতে ব্যর্থ হন মন্ত্রী।

সায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ে ঢুকতে নিরাপত্তা প্রহরীদের এমন কড়াকড়ির তীব্র সমালোচনা করেন মন্ত্রী। পরে এ ঘটনায় ব্যাখা দেয় বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কার্যালয়।

জানতে চাইলে সোমবার (১৩ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার (নিরাপত্তা) জেফরুল হাসান চৌধুরী বলেন, পরিকল্পনামন্ত্রী পুলিশ-প্রটোকল নিয়ে চলাফেরা করেন না। তাই তাঁদের কাছে তথ্য ছিল না যে মন্ত্রী কখন, কোথায় আছেন। তাঁরা মন্ত্রীর জন্য প্রধান ফটকে অপেক্ষা করছিলেন।

বিশ্ববিদ্যালয়ের ফটকে মন্ত্রীকে আটকে দেওয়ার বিষয়ে জেফরুল হাসান বলেন, ফটকের নিরাপত্তা প্রহরীরা মন্ত্রীকে সাধারণ জিজ্ঞাসাই করেছেন। যেভাবে অন্য সবার ক্ষেত্রে করেন।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্য, প্রহরীদের বাধার মুখে পড়ার পর নিজের পরিচয় দিয়ে ক্যাম্পাসে ঢোকেন পরিকল্পনামন্ত্রী। পরে তিনি গাড়িবহর নিয়ে দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে যান।

সম্মেলনে গিয়ে পরিকল্পনামন্ত্রী বিশ্ববিদ্যালয়ে প্রবেশের ক্ষেত্রে অতিরিক্ত কড়াকড়ির সমালোচনা করেন। সম্মেলনের আয়োজকদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে এত কড়া নিরাপত্তার প্রয়োজন নেই। বিশ্ববিদ্যালয় তো ক্যান্টনমেন্ট নয়।’

গতকাল থেকে বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যান্ড হিজ লিগ্যাসি’ শীর্ষক একটি সম্মেলন শুরু হয়েছে। আন্তর্জাতিক জন-ইতিহাস ইনস্টিটিউট, বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ, প্রত্নতত্ত্ব বিভাগ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট যৌথভাবে এর আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কার্যালয় সূত্রে জানা গেছে, সম্মেলনে অংশ নেওয়ার জন্য দুপুর ১২টার দিকে গাড়ি নিয়ে মীর মশাররফ হোসেন হল ফটক দিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে চান মন্ত্রী। সেখানকার দায়িত্বরত নিরাপত্তা প্রহরীরা তাঁকে ঢুকতে দেননি। পরে সেখান থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ফটকে যান। সেখানকার নিরাপত্তা প্রহরীরাও তাঁর কাছে বিশ্ববিদ্যালয়ে প্রবেশের অনুমতিপত্র আছে কি না, তা জানতে চান। এ সময় মন্ত্রী নিজের পরিচয় দিলে তাঁকে ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হয়।

সম্মেলনের যুগ্ম আহ্বায়ক এ টি এম আতিকুর রহমান বলেন, পরিকল্পনামন্ত্রীকে অভ্যর্থনা জানানোর জন্য তাঁরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে (ডেইরি গেট) অপেক্ষা করছিলেন। কিন্তু ভুল–বোঝাবুঝির কারণে এমন হয়েছে।

বিএনএ/ইমরান, এমএফ

Loading


শিরোনাম বিএনএ