31 C
আবহাওয়া
৫:২০ অপরাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » প্রতিমা বিসর্জন: শেষ হলো শারদীয় দুর্গোৎসব

প্রতিমা বিসর্জন: শেষ হলো শারদীয় দুর্গোৎসব

বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

ঢাকা: বিজয়া দশমী এবং প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ (১৩ অক্টোবর ২০২৪) রোববার শান্তিপূর্ণ ও সুন্দরভাবে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

দেবী দুর্গাকে বিদায় জানানো হয় দর্পণ বিসর্জনের মাধ্যমে সকালে। এরপর বিকেল ৪টা থেকে শুরু হয় প্রতিমা বিসর্জন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী, মানুষের মনের আসুরিক প্রবৃত্তি—কাম, ক্রোধ, হিংসা, লালসা বিসর্জন দেওয়ার মধ্য দিয়েই বিজয়া দশমীর তাৎপর্য নিহিত। একে অন্যের প্রতি ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে বিশ্বে শান্তি প্রতিষ্ঠার উদ্দেশ্যেই এই আয়োজন করা হয়।

শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিক সূচনা হয় ৯ অক্টোবর ষষ্ঠীর দিনে চণ্ডীপাঠ, বোধন ও অধিবাসের মধ্য দিয়ে। ঢাকাসহ দেশের পূজামণ্ডপগুলোতে পাঁচদিন ধরে চলে পূজা-অর্চনা ও ভক্তদের শ্রদ্ধা নিবেদন। দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এ উৎসবের সমাপ্তি ঘটে।

এবার দেবী দুর্গার আগমন হয়েছিল দোলায়, যা শাস্ত্রমতে মড়কের ইঙ্গিত বহন করে। আর দেবীর গমন ছিল ঘোটকে, যার ফলে শাস্ত্র অনুযায়ী সামাজিক ও রাজনৈতিক অস্থিতিশীলতার সম্ভাবনা দেখা দেয়।

বিদায়ের করুণ ছোঁয়ায় বুড়িগঙ্গা ও তুরাগ নদীতে সারিবদ্ধভাবে বিসর্জন দেওয়া হয় প্রতিমাগুলো। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে, সড়কে পুলিশের টহল ও নদীতে নৌপুলিশের উপস্থিতি ছিল।

পূজা উদযাপন পরিষদ এবং মহানগর সার্বজনীন পূজা কমিটির যৌথ উদ্যোগে দুপুরে বের হয় বর্ণাঢ্য বিজয়া শোভাযাত্রা। ট্রাকে করে প্রতিমা নিয়ে ভক্তরা রাজধানীর বিভিন্ন পূজামণ্ডপ থেকে সমবেত হন পলাশীর মোড়ে, পরে সদরঘাটের উদ্দেশ্যে রওনা দেন।

শোভাযাত্রাটি ঢাকেশ্বরী মন্দির থেকে শুরু হয়ে শহীদ মিনার, হাইকোর্ট, পুলিশ হেড কোয়ার্টার হয়ে সদরঘাটে পৌঁছায়।

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ