31 C
আবহাওয়া
৫:২৬ অপরাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » পারকিতে শঙ্খ- ঢোল বাজিয়ে দেবী দুর্গার বিসর্জন

পারকিতে শঙ্খ- ঢোল বাজিয়ে দেবী দুর্গার বিসর্জন

পারকিতে শঙ্খ- ঢোল বাজিয়ে দেবী দুর্গার বিসর্জন

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামের আনোয়ারার পারকি সমুদ্র সৈকতে মা দুর্গাকে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। প্রতিমা বিসর্জন ঘিরে অন্যান্য বছরের মতো সব আয়োজন ছিল এ বছরও। আজ বিজয়ার দিনে উলুধ্বনি, শঙ্খ ও ঢোল বাজিয়ে পানিতে ভাসানো হলো প্রতিমা। বিসর্জনের সময় আনন্দের পাশাপাশি ভক্তদের মধ্যে বিষাদেরও ছাপও ছিল। ছিল মানুষের সমাগম।

রোববার (১৩ অক্টোবর) বিকালে পারকি সমুদ্র সৈকত এলাকায় ঢাকের বাদ্যে বিসর্জনের মধ্য দিয়ে বাবার বাড়ি বেড়ানো শেষে দেবী দুর্গা এক বছরের জন্য ফিরে গেলেন কৈলাসের শ্বশুরালয়ে। সমাপ্তি হলো বাঙালি হিন্দুর সবচেয়ে বড় পার্বণ শারদীয় দুর্গোৎসবের। সৈকতে বিকাল থেকে প্রতিমা বিসর্জনের সময় মানুষের ঢল নামে। হাজারো মানুষের উপস্থিতিতে সাগরে বিসর্জন দেওয়া হয় উপজেলা ছাড়াও কর্ণফুলী ও চন্দনাইশ উপজেলার বিভিন্ন পূজামণ্ডপের প্রতিমাকে। সৈকতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্যও ছিলো পুলিশ ও অন্যান্য বাহিনীর সদস্যরা। বিকাল তিনটা থেকে ছোট-বড় ট্রাক ও মিনিট্রাকের করে লোকজন আনতে থাকে প্রতিমা। দলবেঁধে সৈকতে নামতে থাকে অনেকেই। বিকেল চারটার মধ্যে সৈকতের এক কিলোমিটার এলাকাজুড়ে ভরে যায় মানুষের ঢলে। এরপর চলে সাগরে প্রতিমা বিসর্জন।

বিজয়ার দিনে উৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরগুলোতে ছিলো ব্যাপক সাজসজ্জা। বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় সার্বজনীন উৎসব দুর্গাপূজা। পাঁচ দিনের উৎসব আনন্দের সমারোহ। অশুভ শক্তির বিনাশে যে মঙ্গলবার্তা নিয়ে দেবীদুর্গার আগমন, দশমীর আনুষ্ঠানিকতা শেষে তার বিদায় বেলা তাই বেদনার্ত। দুর্গতিনাশিনী এবার দোলায় আগমন করে হস্তিতে বিদায় নেন।

এদিকে রোববার সকাল থেকে মণ্ডপে মণ্ডপে ভক্ত-পূজারীরা মায়ের চরণে, বিভিন্ন অঙ্গে সিঁদুর মাখিয়ে দেন। এরপরই শুরু নিজেদের মধ্যে সিঁদুর খেলা। আর বাঁধভাঙা আনন্দ-উচ্ছ্বাস। যদিও একটুপরই মাকে বিদায়, তবুও শেষবেলার আনন্দ-আয়োজনে কোনো কমতি নেই।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও ইশতিয়াক ইমন বলেন, প্রতিমা বিসর্জ্জন উপলক্ষে দুপুর থেকে আইনশৃঙ্খলা রক্ষায় মনিটরিং করা হয়েছিল। এর মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন । কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য পুলিশ, কোস্ট গার্ড, নৌ পুলিশের সদস্যরা মোতায়েন ছিল। সুন্দরভাবে প্রতিমা বিসর্জ্জন সম্পন্ন হলো।

বিএনএনিউজ/ নাবিদ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ