29 C
আবহাওয়া
৬:৪৮ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » সফররত মার্কিন কংগ্রেসম্যানদের দফায় দফায় বৈঠক

সফররত মার্কিন কংগ্রেসম্যানদের দফায় দফায় বৈঠক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সফররত মার্কিন কংগ্রেসম্যান এড কেস এবং রিচার্ড ম্যাকক্রমিক

বিএনএ, ঢাকা: ঢাকায় সরকার ও রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক ও মতবিনিময়ের মধ্যে দিয়ে রবিবার(১৩ আগস্ট) ব্যস্ত সময় পার করেন সফররত মার্কিন কংগ্রেসম্যান এড কেস এবং রিচার্ড ম্যাকক্রমিক।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলটি সকালে রাজধানীর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে তাদের ৩ দিনের বাংলাদেশ সফর শুরু করে। উভয় কংগ্রেস সদস্যের স্ত্রীদ্বয় এ সময় তাদের সঙ্গে ছিলেন।

পরে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এর সঙ্গে এক বৈঠক করেন সফররত মার্কিন কংগ্রেসম্যান এড কেস এবং রিচার্ড ম্যাকক্রমিক।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, কংগ্রেসম্যানদের জানানো হয়েছে যে, বাংলাদেশের আসন্ন সাধারণ নির্বাচন বিদ্যমান নিয়ম অনুযায়ী অনুষ্ঠিত হবে। আগামী সাধারণ নির্বাচনের বিষয়ে রাজনৈতিক দলগুলোর সাথে ঐক্যমতে পৌঁছানোর কোনও উপায় আছে কিনা জানতে চাইলে কংগ্রেসম্যানদ্বয়ের উদ্দেশ্যে মোমেন বলেন, ‘তাদের (বিএনপি) সাথে কোন ঐকমত্যে পৌঁছানোর সুযোগ নেই কারণ তারা সরকারের পদত্যাগ চায়।’

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, তিনি কংগ্রেস সদস্যদের কাছে জানতে চেয়েছেন যে সেখানে নির্বাচনের আগে মার্কিন সরকার পদত্যাগ করবে কি না। তিনি বলেন, একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য সব রাজনৈতিক দলের আন্তরিক প্রচেষ্টা প্রয়োজন। পররাষ্ট্রমন্ত্রী পুনর্ব্যক্ত করে  বলেন যে সরকার একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং জনগণই তাদের নেতা নির্বাচন করবে।

বৈঠকে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, কাজী নাবিল আহমেদ ও মোহাম্মদ আলী আরাফাত উপস্থিত ছিলেন এবং আলোচনায় অংশ নেন। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা ডেস্কের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলমসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এবং অন্য মার্কিন কর্মকর্তারা কংগ্রেস প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন।

দুই মার্কিন কংগ্রেসম্যানের সঙ্গে বিএনপির পক্ষ থেকে বৈঠক করেছেন দলটির প্রচার সম্পাদক ও মিডিয়া সেলের সদস্য সচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি।

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের বাসভবনে মার্কিন কংগ্রেসের সদস্য রিপাবলিকান রিচার্ড ম্যাকরমিক ও ডেমোক্র্যাট এড কেইসের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে এ্যানি সাংবাদিকদের বলেন, তিনি আরও বলেন, আমরা সবসময় ফ্রি ফেয়ার ইলেকশন চেয়েছি। গত কয়েকটি নির্বাচন একদলীয় নির্বাচন হয়েছে, ফ্রি ফেয়ার ইলেকশন হয়নি। আমরা আশাবাদী নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে একটি অবাধ নির্বাচন হবে।

শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি বলেন, যেসব বিষয়ে আলোচনা হয়েছে সেসব বিষয় আমার দলকে জানাব। পরে দল হতে আনুষ্ঠানিকভাবে তা জানানো হবে।

এদিন দুই মার্কিন কংগ্রেসম্যানের সঙ্গে বৈঠক করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নেতারাও।

কংগ্রেসম্যান ম্যাকক্রমিক জর্জিয়া থেকে রিপাবলিকান পার্টির এবং কেস হাওয়াই থেকে ডেমোক্র্যাটিক পাটির প্রতিনিধিত্ব করছেন।

বিএনএনিউজ২৪,জি.এন/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ