Bnanews24.com
Home » বিশ্বে করোনায় আরও ১৯৪৮ মৃত্যু
করোনা ভাইরাস টপ নিউজ বিশ্ব সব খবর

বিশ্বে করোনায় আরও ১৯৪৮ মৃত্যু

রোনা আপডেট: বিশ্বে ২৪ ঘন্টায় মৃত্যু প্রায় ২ হাজার

বিএনএ, বিশ্বডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে এক হাজার ৯৪৮ জনের মৃত্যু হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় করোনায় মারা যান এক হাজার ৭২৪ জন। ফলে একদিনের ব্যবধানে বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে। এ নিয়ে বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৫১ হাজার ৫০০ জনের।

নতুন করে ৭ লাখ ৩৪ হাজার ৬৭৭ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৯ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ৫৭৭ জনে।

শনিবার (১৩ আগস্ট) সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া যায়। সর্বশেষ তথ্য অনুযায়ী, জাপানে শুক্রবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ২৪ হাজার ৯২৬ জন এবং এ রোগে মারা গেছেন ২১৪ জন। অন্যদিকে যুক্তরাষ্ট্রে এ দিন কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৩৩৫ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৮৫ হাজার ১১৬ জন।

জাপান ও ব্রাজিল ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— ব্রাজিল (মৃত ২৯২ জন, নতুন আক্রান্ত ২৩ হাজার ৫৫২ জন), ইতালি (মৃত ১৫২ জন, নতুন আক্রান্ত ২৬ হাজার ৬৮৯ জন), স্পেন (মৃত ১১০ জন, নতুন আক্রান্ত ৪ হাজার ৫২৮ জন) ও দক্ষিণ কোরিয়া (নতুন আক্রান্ত ১ লাখ ২৮ হাজার ৬৭১ জন, মৃত ৫৮ জন)।

মোট সংক্রমণে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৩৪৫ জন। তবে গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুর কোনো তথ্য পাওয়া যায়নি। এ নিয়ে ভারতে মোট করোনা রোগী শনাক্ত হলো চার কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৯০২ জন। এদের মধ্যে মারা গেছেন ৫ লাখ ২৬ হাজার ৯২৮ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় বাংলাদেশে দুইজনের মৃত্যু হয়েছে। এসময়ে সংক্রমিত হয়েছেন ২১৮ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে মারা গেছেন ২৯ হাজার ৩১২ জন। আর মোট শনাক্তের সংখ্যা হয়েছে ২০ লাখ ৮ হাজার ৫০০ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক শূন্য ৭৫ শতাংশ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এদিকে ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

বিএনএ/এমএফ