31 C
আবহাওয়া
১২:২৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কৃষ্ণচূড়ার রক্তিম আভায় সেজেছে কুবি

কৃষ্ণচূড়ার রক্তিম আভায় সেজেছে কুবি

কৃষ্ণচূড়ার রক্তিম আভায় সেজেছে কুবি

বিএনএ, কুবি : তীব্র খরতাপ! মাঝেমধ্যে বৈশাখের শীতল বাতাস। পাকা আম-কাঁঠালের সুবাস। প্রকৃতিতে চলছে ভরা গ্রীষ্ম। বৃষ্টির খবর নেই। খরতাপে পুড়ে ছারখার পথ-ঘাট। একটু স্বস্তি আর বাতাসের খোঁজে গাছের নিচে আশ্রয় নিচ্ছে মানুষ। এমন সময়ে রক্তঝরা কৃষ্ণচূড়া আর রংধনুর মতো হরেক রঙ ঝরাতে প্রকৃতিতে এসেছে নানা গোত্রের ফুলেরা।

ষড়ঋতুর বাংলার প্রকৃতি যেন নির্দয়। শীত-বসন্ত পেরিয়ে ষড়ঋতুর বাংলায় এসেছে ফুল-ফলের ঋতু গ্রীষ্ম। গ্রীষ্মের আগমনে প্রকৃতি সেজেছে নানান ফুলে-ফলে। হলুদ আভার সোনালু আর বেগুনি জারুলের সঙ্গে এসেছে রক্তিম লাল কৃষ্ণচূড়া। গাছে গাছে আম-কাঁঠালের মোহনীয় গন্ধ আর মাঠের সোনালি ধানে প্রকৃতির এমন আগমনে বিমোহিত এদেশ।

প্রকৃতির কথা আসলেই পৃথিবীর সবচেয়ে রোমাঞ্চকর প্রকৃতির দেখা মিলবে এই বাংলাদেশে। এদেশের প্রকৃতি সাজে ভিন্ন ভিন্ন আভায়, ভিন্ন আবহে। দেশের গ্রামগঞ্জের সঙ্গে সেজেছে লালমাটির ক্যাম্পাসখ্যাত সবুজে ঘেরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়। দেশের মধ্য-পূর্বাঞ্চলের এই বিদ্যাপীঠ ঋতুভেদে সাজে নানা রঙে। শরতের কাশফুল, বর্ষার রক্তমাখা কৃষ্ণচূড়া কিংবা গ্রীষ্মের জারুল-সোনালুয়। এবারো ব্যতিক্রম হয়নি প্রকৃতির সাজে।

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শহিদ মিনার দীর্ঘ সড়কের দুপাশে সাজানো কৃষ্ণচূড়ার সারি সারি গাছ। মাঝে মধ্যে বেগুনি রঙের জারুল আর হলুদ আভায় ঝুলছে সোনালুর তোড়া। দেখে মনে হবে রক্তঝরা কৃষ্ণচূড়ার মধ্যে রংধনুর কয়েক রঙ।

জারুল-সোনালুর দেখা মিলে মুক্তমঞ্চ থেকে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার মধ্যবর্তী সড়কে। জারুল-সোনালু তোড়ায় তোড়ায় দাঁড়িয়ে স্বাগত জানাচ্ছে দর্শনার্থীদের।এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পার্শ্ববর্তী পাহাড়েও ফুটেছে জারুল।

লালমাটির পাদদেশে বেড়ে উঠা বিশ্ববিদ্যালয়টির অন্যতম প্রধান সৌন্দর্য প্রকৃতি। প্রতিবছর বৈশাখ-আষাঢ়ের মধ্যে এখানে ফুটে রক্তাক্ত কৃষ্ণচূড়া।

বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ থেকে শহিদ মিনার সড়কের দুধারে ২০১৯ সালে দেড়শরও অধিক কৃষ্ণচূড়া রোপণ করে বিশ্ববিদ্যালয়। এর মধ্যে অধিকাংশ গাছে এবারই প্রথম ফুল ফুটেছে। অনেকে এই সড়কের নাম দিয়েছে কৃষ্ণচূড়া সড়ক বলে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট এলাকা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির সম্মুখ অংশে, জিরো পয়েন্ট থেকে ফ্যাকাল্টি রোডে ফুটেছে কৃষ্ণচূড়া। ক্যাম্পাসে এমন সাজ যে কাউকে আকৃষ্ট করবে। মুগ্ধতা ছড়াবে প্রকৃতি প্রেমীদের। ক্যাম্পাসের শিক্ষার্থী ছাড়াও কুমিল্লা নগরী থেকেও দর্শনার্থীরা ভিড় করছে এক পলক জারুল-সোনালুর সৌন্দর্য দেখতে।

বিএনএ/ হাবিবুর রহমান,ওজি

 

 

Loading


শিরোনাম বিএনএ