37 C
আবহাওয়া
৯:০৭ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » জয় অধরা সিটিতে নৌকার মাঝি আরফানুল হক রিফাত

জয় অধরা সিটিতে নৌকার মাঝি আরফানুল হক রিফাত

আচরণবিধি লঙ্ঘন আরফানুলকে সতর্ক করল ইসি

বিএনএ ডেস্ক: দেশের একমাত্র সিটি করপোরেশন, ক্ষমতায় থাকা অবস্থায় যেখানে দুই দফা নির্বাচন করেও জয় পায় নি আওয়ামী লীগ। অধরা সেই জয়ের খোঁজে এবারও প্রার্থী বদল করেছে ক্ষমতাসীন দল। মনোনয়ন পেয়েছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত।

শুক্রবার (১৩ মে) বিকেলে গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় তাকে চূড়ান্ত প্রার্থী ঘোষণা করা হয়। দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলা বৈঠকে সভাপতিত্ব করেন দলীয় সভাপতি শেখ হাসিনা।

বৈঠকে অংশ নেন মনোনয়ন বোর্ডের সদস্য আমীর হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফরুল্লাহ, রমেশ চন্দ্র সেন, রাশিদুল হাসান, আব্দুর রাজ্জাক, ওবায়দুল কাদের, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, কর্নেল (অব.) ফারুক খান ও আবদুস সোবাহান গোলাপ অংশ নেন।

কুমিল্লা সিটি করপোরেশনে ভোট আগামী ১৫ জুন। সিটি করপোরেশন গঠনের পর এটি তৃতীয় নির্বাচন। ২০১২ সালে প্রথম নির্বাচনে বড় ব্যবধানে হেরে যায় ক্ষমতাসীন আওয়ামী লীগ।

দলীয় প্রতীক ছাড়া সেই নির্বাচনে বিএনপি’র প্রার্থী ছিলেন কাজী মনিরুল হক সাক্কু। তার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে ৩৫ হাজার ভোটের ব্যবধানে হেরে যান আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আফজল খান।

পাঁচ বছর পর ২০১৭ সালের ৩০ মার্চ সেখানে ভোট হয় দলীয় প্রতীকে। সেবারও প্রার্থী বদল করে আওয়ামী লীগ। নৌকা প্রতীক পান আফজল খানের মেয়ে আঞ্জুম সুলতানা সীমা। দলীয় প্রতীক পেয়ে ভোটের ব্যবধান কমিয়ে ১১ হাজারে নামাতে পারলেও জয় অধরাই থেকে যায় আওয়ামী লীগের। এর আগে ২০০৫ সালের পৌরসভার শেষ নির্বাচনেও জয় পেয়েছিলেন সাক্কু।

উল্লেখ্য গত এক যুগেরও বেশি সময় ধরে কুমিল্লা সদর আসনে সংসদ সদস্য আওয়ামী লীগের। এবারের সিটি নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চেয়েছিলেন ১৪ জন, যাদের মধ্যে ছিলেন গতবারের পরাজিত প্রার্থী সীমাও। তিনি বর্তমানে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য। সিটি করপোরেশনে লড়তে পদ ছাড়তে চেয়েছিলেন সীমা।

এবারের নির্বাচনে মনোনয়ন পাওয়া রিফাত কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। আফজল খান আর আ ক ম বাহাউদ্দিনের বিরোধ কুমিল্লায় আওয়ামী লীগের রাজনীতিতে প্রকাশ্য ছিলো।

৯০ দশক থেকে আওয়ামী লীগ বাহারকে বেছে নিলে আফজল স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। আবার আফজলকে বেছে নিলে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন বাহার। ২০১২ সালের প্রথম নির্বাচনের সময় আ ক ম বাহার সংসদ সদস্য ছিলেন। তখন আফজল খানকে সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে সমর্থন দেয়া হয়। নির্বাচনে হেরে আফজাল খান দলের পূর্ণাঙ্গ সমর্থন না পাওয়ার অভিযোগ তোলেন। পরের নির্বাচনে তার মেয়ে সীমাকে প্রার্থী করা হলে ভোটে পরাজয়ের পর তিনিও আওয়ামী লীগের একটি অংশের সমর্থন না পাওয়ার অভিযোগ তোলেন।

বিএনপি ভোট বর্জনের ঘোষণা দেয়ায় কুমিল্লা সিটিতে নির্বাচনে নৌকা-ধানের শীষের লড়াই হচ্ছে না। তবে বর্তমান মেয়র ও বিএনপি নেতা কাজী মনিরুল হক সাক্কু নির্বাচন করার আগাম ঘোষণা দিয়ে রেখেছেন। দলীয় সমর্থন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবেই মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তিনি। মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিজাম উদ্দিন কায়সারও।

এদিকে বৃহস্পতিবার নির্বাচন কমিশনার মো. আলমগীর জানান, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্র ও ভোট কক্ষে সিসি ক্যামেরা ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, ১৫ জুনের ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে। প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৭ মে। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ২৭ মে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ