Bnanews24.com
ইসলাম ও ঐতিহ্য টপ নিউজ সব খবর

৯ মে দিনগত রাতে পবিত্র লাইলাতুল কদর

৯ মে দিনগত রাতে পবিত্র লাইলাতুল কদর

বিএনএ ডেস্ক: বাংলাদেশের আকাশে ১৪৪২ হিজরি সনের পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে। ফলে  বুধবার (১৪ এপ্রিল) থেকে রমজান মাসের গণনা শুরু হবে। সেই অনুযায়ী আগামি ৭ মে পবিত্র জুমাতুল বিদা অনুষ্ঠিত এবং ৯ মে দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই তথ্য জানানো হয়েছে।

বৈঠক শেষে এ ঘোষণা দেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। সে সময় দেশবাসীকে পবিত্র রমজানের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪২ সনের রমজান মাসের চাঁদ দেখা গেছে। বুধবার থেকে শুরু হচ্ছে রমজান মাস। ৯ মে বুধবার দিবাগত রাতে (রমজানের ২৭তম রাত) পবিত্র লাইলাতুল কদর পালিত হবে বলে জানান প্রতিমন্ত্রী।

সে সময় উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান, বায়তুল মোকাররমের জ্যেষ্ঠ ইমাম মুফতি মিজানুর রহমানসহ কমিটির সদস্যরা।

রমজানের চাঁদ দেখা যাওয়ায় মঙ্গলবার এশার নামাজের পর মসজিদে খতিব, ইমামসহ সর্বোচ্চ ২০জন মুসল্লি নিয়ে স্বাস্থ্যবিধি মেনে তারাবির নামাজ অনুষ্ঠিত হয়। বাকিরা সবাই বাসাবাড়িতে আদায় করেন।

উল্লেখ্য, ২০ রমজানের পর যেকোনো বিজোড় রাত কদর হতে পারে। তবে, ২৬ রমজানের দিবাগত রাতেই লাইলাতুল কদর আসে বলে আলেমগণ অভিমত দিয়েছেন। লাইলাতুল কদরের এ রাতে পবিত্র কোরান অবতীর্ণ হয়। এই রাতকে কেন্দ্র করে কোরআন শরিফে ‘আল-কদর’ নামে একটি সূরাও নাজিল করা হয়।

তাই মুসলমানদের কাছে লাইলাতুল কদর অত্যন্ত মহিমান্বিত একটি রাত।এই রাতের ইবাদতে হাজার বছরের  ইবাদতের  সওয়াব পাওয়া যায়।তাই এই রাতে ইবাদত-বন্দেগি করে আল্লাহর কাছে গুনাহ মাফের জন্য প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসলমানেরা।

বিএনএনিউজ/আরকেসি