29 C
আবহাওয়া
৬:৫৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ইবিতে এখনও অর্ধশতাধিক আসন ফাঁকা

ইবিতে এখনও অর্ধশতাধিক আসন ফাঁকা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের

বিএনএ, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গণবিজ্ঞপ্তি থেকে ভর্তির পর ফাঁকা আসনের সংখ্যা এখনও ৫০টি। ভর্তি বাতিল চলমান থাকলে বাড়বে ফাঁকা আসনের সংখ্যাও। এ আসন ফাঁকা রেখেই ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হতে পারে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার (১৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-রেজিস্টার মো. শহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি বলেন, প্রথমে ৩৪ টি আসন ফাঁকা ছিল। কিছু শিক্ষার্থী ভর্তি বাতিল করায় এখন ৫০টি আসন ফাঁকা হয়েছে। ফোকলোর স্টাডিজ ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সর্বোচ্চ আসন ফাঁকা রয়েছে। এ শূণ্য আসন পূরণে আবারও ভর্তিচ্ছু আহ্বান করা হবে কিনা এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। আসন খালি রেখেই ভর্তি কার্যক্রম সম্পন্ন হতে পারে।

এরআগে গণ বিজ্ঞপ্তির দিয়ে ‘এ’ ইউনিটে ১৫৫৭ থেকে ৯১৭৫ পর্যন্ত, ‘বি’ ইউনিটে ২৬৩ থেকে ৩৫০০ পর্যন্ত এবং ‘সি’ ইউনিটে ৫৮৬ থেকে ২০০০ সিরিয়াল পর্যন্ত যারা বিভাগপ্রাপ্ত হয়নি সেসব ভর্তিচ্ছুদের আবেদন করতে বলা হয়। গণ বিজ্ঞপ্তির শেষেও এখনও এ আসনগুলো ফাঁকা রয়েছে।

এবছর তিন ইউনিটে মোট আবেদন করেন ৪২ হাজার ৪২৯ ভর্তিচ্ছু শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে ২৪ হাজার ৩৪৩ টি, ‘বি’ ইউনিটে ১২ হাজার ৮৭০ এবং ‘সি’ ইউনিটে ৫ হাজার ২১৬ জন শিক্ষার্থী আবেদন করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, আমরা কখনোই চাই না আসল ফাঁকা রেখে ভর্তি কার্যক্রম শেষ হয়ে যাক কিন্তু গুচ্ছ পদ্ধতিতে সেটাই হচ্ছে। বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীরা উদগ্রীব থাকে সেখানে সিট ফাঁকা রেখেই শিক্ষা কার্যক্রম শুরু করছে এবং ভর্তি কার্যক্রম শেষ করছে। এটা প্রত্যাশিত নয়। আমরা ২১ মার্চের মধ্যে একাডেমিক কাউন্সিল ডেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরুর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বলেছি।

বিএনএ/তারিক, এমএফ

Loading


শিরোনাম বিএনএ