Bnanews24.com
এক নজরে প্রতিরক্ষা সব খবর

কোস্টগার্ডের প্রতিষ্ঠাবার্ষিকীতে পদক পাচ্ছে ৪০ জন

কোস্টগার্ডের প্রতিষ্ঠাবার্ষিকীতে পদক পাচ্ছে ৪০ জন

বিএনএ ডেস্ক : দেশের বিশাল সমুদ্র  ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় অবদান রেখে চলা বাংলাদেশ কোস্টগার্ডের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল রোববার। এ বছর বাহিনীর উন্নয়ন ও অপারেশনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য পদক পাচ্ছেন কোস্ট গার্ডের মহাপরিচালকসহ ৪০ জন কর্মকর্তা ও কর্মচারী।
রাজধানীর আগারগাঁওয়ে কোস্ট গার্ড সদর দপ্তরে প্রতিষ্ঠা বার্ষিকী দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন। এছাড়া আমন্ত্রিত সামরিক ও বেসামরিক অতিথি এবং বিদেশী ক‚টনীতিক ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।
অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী কোস্ট গার্ডের কর্মকর্তা, নাবিক এবং অসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের জন্য বাংলাদেশ কোস্ট গার্ড পদক, প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক, বাংলাদেশ কোস্ট গার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) পদক প্রদান করবেন।
১৯৯৫ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ কোস্ট গার্ড বর্তমানে দেশের বিশাল সমুদ্র ও উপক‚লীয় অঞ্চলের নিরাপত্তায় গুরুত্বপূর্ন অবদান রেখে চলেছে। দেশের সমুদ্রসীমা ও উপক‚লীয় এলাকায় আইনশৃঙ্খলা নিশ্চিতকরণ, জনগণের জানমাল রক্ষা, চোরাচালান, মাদক ও মানব পাচার দমনের পাশাপাশি নানাবিধ প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ ও সহায়তা প্রদানের মধ্য দিয়ে কোস্ট গার্ড মানুষের মাঝে নিরাপত্তা ও আস্থার বিশ্বস্ত প্রতীকে পরিণত হয়েছে। এছাড়াও কোস্ট গার্ডের নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ঝুঁকিপূর্ণ বন্দরের তালিকা থেকে বের হয়ে একটি নিরাপদ বন্দরে পরিণত হয়েছে।
কোস্ট গার্ডের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আমিরুল হক বলেন, অকুতোভয় অবদান, বীরত্ব ও সাহসীকতাপূর্ন কাজের স্বীকৃত স্বরুপ এ বছর বাহিনীর মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক বাংলাদেশ কোস্ট গার্ড পদকে (বিসিজিএম) ভূ‚ষিত হবেন।
বাংলাদেশ কোস্ট গার্ড পদক পাচ্ছেন যারা: রিয়ার এডমিরাল এম আশরাফুল হক, ক্যাপ্টেন এস এম মঈন উদ্দীন, লে. কমান্ডার এম সাজ্জাদ হোসেন, লে. কমান্ডার ইমতিয়াজ আলম, লে. কমান্ডার শাহ জিয়া রহমান, লে. কমান্ডার এম মেহেদী হাসান, মো. জাহাঙ্গীর আলম, মোহাম্মদ আলী, মাহমুদ শরীফ, ও এম আবু হানিফ।
প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক (পিসিজিএম) পাচ্ছেন ক্যাপ্টেন এস এম শরিফ-উল ইসলাম, কমান্ডার মো. নিজাম উদ্দিন সরদার, লে. কমান্ডার এম ফিরোজ খাঁন, লে. কমান্ডার এম বায়েজীদ, এম আব্দুর রাজ্জাক, মো. রেজাউল করিম, এম সোহরাব হোসেন, এম ইয়াদুল ইসলাম, মো. সুমন মিয়া ও মো. আশিক ইকবাল শাকিল, এবি(এফসি-৩)
বাংলাদেশ কোস্ট গার্ড (সেবা) পদক (বিসিজিএমএস) পাচ্ছেন রিয়ার এডমিরাল এম শাহজাহান, ক্যাপ্টেন এম নূরুল ইসলাম শরীফ, কমান্ডার এস এম আনোয়ারুল করিম, সার্জন লে. কমান্ডার ফাতেমা তুজ জোহরা, মো. ইয়াকুব আলী, মো. মামুন মিয়া, মো. মোনাঈম হোসেন, মো. সাইফুর রহমান, মামুন-উর-রশিদ ও স্টেনোগ্রাফার মো. শাহীনূল হক।
প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) পদক (পিসিজিএমএস) পাচ্ছেন কমান্ডার এম মাহফুজুর রহমান, কমান্ডার এম আশরাফুল আলম, কমান্ডার এম লোকমান হাকিম, লে. কমান্ডার মোস্তফা তারিক হায়দার, অনারারি সাব-লেফটেন্যান্ট মোহাম্মদ সেকিল, এম আব্দুস সালাম মিয়া, এম সাইফুল ইসলাম, ইউছুফ আল মামুন, মো. আতিকুল বারী ও মো. ইয়াকুব মোন্না।

বিএনএ/এসকে, ওজি