ঢাকায় প্রাণী বৈচিত্র্যমূলক ইভেন্ট আয়োজিত

বিএনএ, জাবিঃ ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রাণী বৈচিত্র্য পর্যবেক্ষন মূলক একটি ইভেন্ট আয়োজন করা হয়েছে।

আরো পড়ুন

ফেনীতে ৫ জয়িতাকে সংবর্ধনা

ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ

শুক্রবার (১১ নভেম্বর)  ঢাকার জাতীয় উদ্ভিদ উদ্যানে  এটি আয়োজিত হয়।বাংলাদেশের প্রাণিবিদ্যা বিষয়ক সর্ববৃহৎ অনলাইন প্লাটফর্ম “জুয়োলজি-প্রাণিবিদ্যা” এই ইভেন্টের আয়োজন করে।

ইভেন্টে  এক্সপার্ট  হিসেবে সাথে ছিলেন বন্যপ্রাণী পরিবেশবিদ আশিকুর রহমান সমী।সমন্ময় করেন প্রাণিবিদ্যা প্লাটফর্ম এর মডারেটর এবং ডিভিশনাল কোঅর্ডিনেটর মোস্তফা আদনান।

ইভেন্টে প্রায় ৪ ঘন্টা উদ্যান ঘুরে ঘুরে পাখিদের আচরণ বিচরন পর্যবেক্ষন করা হয়। এই সময়ে ৩০ প্রজাতির প্রজাপতি, ১৬ প্রজাতির ফড়িং, ৬ প্রজাতির সূচ ফড়িং, ৩ প্রজাতির উভচর, ২ প্রজাতির সরীসৃপ, ৩৮ প্রজাতির পাখি আর ২ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর দেখা মেলে।

ময়না,পাতি শালিক, ঘুঘু, ভুবন চিল, বেনে বউ/হলদে পাখি, টুনটুনি, হরিয়াল, মৌটুসি, সবুজ টিয়া, সবুজ ঘুঘু, পানকৌড়ি, গো শালিক, বাংলা কাঠঠোকরা, ঝুটি শালিক, বনচড়ুই, তিলা ঘুঘু, বসন্ত বাউরি, পেঁচা, হাড়িচাচা,  খঞ্জন, মাছরাঙা, ফিঙে ছিলো দেখা পাখিদের মধ্যে অন্যতম।

এছাড়া এক প্রজাতির কচ্ছপ, সবুজ ব্যাঙ, কটকটি ব্যাঙ  ছিলো উভচর সরীসৃপ প্রাণীদের মধ্যে।ইরাবতী কাঠবিড়ালি ও দাগী কাঠবিড়ালি ছিলো কাঠবিড়ালি ছিলো স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে অন্যতম।

বিএনএ/সানভীর,এমএফ