30 C
আবহাওয়া
৮:০২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ইবি বঙ্গবন্ধু চেয়ারে নিয়োগের দাবি বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের

ইবি বঙ্গবন্ধু চেয়ারে নিয়োগের দাবি বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের

ইসলামী বিশ্ববিদ্যালয়

বিএনএ, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক নিয়োগের দাবি জানিয়েছে ইবির বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট। বুধবার (১২ অক্টোবর) বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের সভাপতি অধ্যাপক ড. কাজী আখতার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ সালের এপ্রিলে তৎকালীন সভাপতি বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুর পর বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক নিয়োগের আর কোনো উদ্যোগ গ্রহণ করতে দেখা যায়নি। বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট দুইবার বর্তমান প্রশাসনের কাছে লিখিত আবেদন জানালেও তা আমলে নেননি। এই অবস্থায় আগামী ৩০ অক্টোবরের মধ্যে কোনো দৃশ্যমান উদ্যোগ গ্রহণ না করলে বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট যথাযথ কর্মসূচী দিতে বাধ্য হবে। এছাড়া তারা বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনকারীদের মধ্য থেকে অধ্যাপক নিয়োগের দাবি জানায়।

এ বিষয়ে ইবি বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, বঙ্গবন্ধু চেয়ারে অধ্যাপক নিয়োগ করতে আমরা প্রায় দুই বছর ধরে দাবী করে আসছি। বঙ্গবন্ধু প্রেমিরা আর বসে থাকতে পারে না। বেঁধে দেয়া সময়ের মধ্যে পদক্ষেপ না নিলে আমরা কর্মসূচিতে যাচ্ছি।

বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, যেসকল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার ছিল না সেখানেও নিয়োগ দেয়া হয়েছে। কিন্তু আমাদের এখানে নিয়োগ হলেও অধ্যাপক শামসুজ্জামান খান মারা যাওয়ার পরে উপাচার্য স্যারের কাছে দুইবার নিয়োগের দাবি জানিয়েছি। তবে সকল নিয়োগ প্রক্রিয়া চললেও এ পদে নিয়োগের বিষয়ে কোনো কার্যকর উদ্যোগ নেয়া হচ্ছে না। আমরা সিন্ধান্ত নিয়েছি, বঙ্গবন্ধু চেয়ার নিয়োগের বিষয়ে অক্টোবর মাসের মধ্যে কোনো দৃশ্যমান উদ্যোগ না নেয়া হলে কর্মসূচীর দিকে যাবো।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর আদর্শ, সারাজীবনের সংগ্রাম আর মহান মুক্তিযুদ্ধের উপর অধিকতর গবেষণার লক্ষ্যে ২০১৭ সালের ২০ জুলাই তৎকালীন ইবি প্রশাসন ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করেন।

বিএনএ/তারিক, এমএফ

Loading


শিরোনাম বিএনএ