29 C
আবহাওয়া
৭:১৫ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » আবারও উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়, রেলপথ অবরোধ

আবারও উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়, রেলপথ অবরোধ


বিএনএ, রাবি: কুমিল্লা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ সারা দেশে কোটা সংস্কার আন্দোলনে পুলিশি হামলার প্রতিবাদে টানা দ্বিতীয় দিনের মতো রেললাইন অবরোধ করে বিক্ষোভ সমাবেশ পালন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। এ বিক্ষোভ সমাবেশে রাবি শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ ও রাজশাহী কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

শুক্রবার (১২ জুলাই) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের স্টেশন বাজার সংলগ্ন রেললাইন অবরোধ করে বিক্ষোভ সমাবেশে করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় এক দফা দাবিতে আন্দোলনে অংশ নেন তারা।

এর আগে, বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিভিন্ন হল থেকে ছোট ছোট মিছিল নিয়ে সমবেত হতে দেখা যায় তাদের। পরে চার প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একত্রে বিক্ষোভ মিছিল বের করেন। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রেললাইনে এসে অবরোধ করেন তারা।

‘আমার ভাইয়ের রক্ত কেন? প্রশাসন জবাব চাই’, কুমিল্লায় হামলা কেন, প্রশাসন জবাব চাই, মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ এমনসব স্লোগানে মুখর করে তুলেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাথী আক্তার বলেন, কোটা সংস্কারের দাবি একদফা যৌক্তিক দাবি নিয়ে তৃতীয় দিনের মতো রেললাইম অবরোধ করেছি। সরকার আমাদের নিয়ে তামাশা করছে। ৪ জুলাই যে রায় হওয়ার কথা ছিলো সেই রায় এখন ৭ আগষ্টে নিয়ে গেছে। সরকার চাচ্ছে আমাদের আমাদের আন্দোলন দামাচাপা দিতে। আগামীকাল আমাদের যৌক্তিক দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর হামলা চালান সরকারের পুলিশ বাহিনী। আজকে আমরা অবস্থান নিয়েছি, আমাদের উপরেও হামলা হতে পারে; তবুও আমরা আমাদের দাবি বাস্তবায়নের জন্য মাঠে থাকবো।

রাজশাহী মেডিকেল কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মারুফ বলেন, আমরা সারাদেশের শিক্ষার্থীদের সাথে সমন্বয় করে রেললাইন অবরোধ করেছি। প্রতিবন্ধী কোটা ছাড়া সকল কোটারই যৌক্তিক সংস্কার করতে হবে।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্দোলনে আমার ভাইদের উপর গুলি চালিয়েছে পুলিশ। এরই প্রতিবাদে আজ বিকেলে আমরা ঢাকা-রাজশাহী রেললাইন অবরোধ করেছি।

রাবি শিক্ষার্থী আম্মার বলেন, সরকার কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা চালিয়েছে। আমি বলতে চাই সরকার এমন করতে থাকলে তারা আবারও ১৯৫২ সাল দেখতে পারবে। এছাড়াও আমাদের কোটা সংস্কার আন্দোলনে যোগ দেওয়া এক শিক্ষার্থীকে বেধড়ক মারধর করে হল ছাড়া করা হয়েছে। কেন মারধর করা হয়েছে তাকে? অতিদ্রুত তদন্ত করে ব্যবস্থা নেওয়া হোক; এবং আমার ভাইকে দ্রুত ক্যাম্পাসে ফেরানো হোক।

এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত শিক্ষার্থীরা ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ করে বিক্ষোভ করছেন।

বিএনএ/সাকিব, এমএফ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার