29 C
আবহাওয়া
৪:৩৬ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ২০ জুলাই শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন

২০ জুলাই শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন


বিএনএ, বিশ্বডেস্ক : শ্রীলঙ্কার পার্লামেন্ট ২০ জুলাই নতুন রাষ্ট্রপতি প্রেসিডেন্ট নির্বাচন করবে।সোমবার (১১ জুলাই) দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে ঘোষণা দেন

লঙ্কান স্পিকার বলেছেন, ‘পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ১৯ জুলাই সংসদে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ২০ জুলাই সংসদে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোটাভুটি হবে।’

রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে এখনও আনুষ্ঠানিকভাবে শ্রীলঙ্কার রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেননি। তবে তিনি বুধবার ইস্তফা দেবেন বলে স্পিকারকে জানিয়েছেন। কার্যক্রম সফল করতে সব দলের নেতাদের সমর্থন আশা করেন স্পিকার।

ক্ষমতাসীন দলের প্রধান সংগঠক প্রসন্ন রানাতুঙ্গা বলেছেন, প্রধানমন্ত্রীসহ মন্ত্রীসভা আগামীকাল চলে যেতে বা সর্বদলীয় সরকার গঠন করতে প্রস্তুত।

শ্রীলঙ্কায় গত কয়েকমাস ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভ গত শনিবার (৯ জুলাই) বিপজ্জনক মোড় নেয়। এদিন হাজার হাজার বিক্ষুব্ধ জনতা জোর করে কলম্বোতে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়ে। পরবর্তীতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনেও বিক্ষোভকারীরা ঢুকে যায়। তবে বিক্ষোভকারীদের প্রবেশের আগেই বাসভবন থেকে সরিয়ে নেওয়া হয় গোটাবায়া ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

এদিকে বিক্ষোভকারীরা জানিয়েছেন, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে গদি ছাড়া না পর্যন্ত তারা তাদের বাসভবন ছাড়বেন না।  যদিও ইতোমধ্যে গোটাবায়া আগামী বুধবার পদত্যাগ করবেন বলে জানিয়েছেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ