Bnanews24.com
আদালত সব খবর

ভার্চুয়াল আদালতে চল্লিশ কার্যদিবসে জামিন প্রায় ৬৫ হাজার

ভার্চুয়াল আদালতে চল্লিশ কার্যদিবসে জামিন প্রায় ৬৫ হাজার

বিএনএ, ঢাকা : বিশ্বে করোনার প্রার্দুভাব বেড়ে যাওয়ায় দেশব্যাপী চলছে ‘বিধিনিষেধ’। এর মধ্যে অনলাইনে পরিচালিত হচ্ছে আদালতের কার্যক্রম। বিধিনিষেধের মধ্যে ৪০ কার্যদিবসে ভার্চুয়াল শুনানিতে অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে জামিন পেয়েছেন প্রায় ৬৫ হাজার হাজতি।এর মধ্যে ৬৩ হাজার ৭৫ জন হাজতি ও ১ হাজার ১৭ জন শিশু রয়েছেন।

গত ১২ এপ্রিল থেকে ১০ জুন পর্যন্ত মোট ৪০ কার্যদিবসের এমন তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।

সুপ্রিম কোর্টের তথ্য মতে, গত ১২ এপ্রিল থেকে করোনা সংক্রমণ রোধকল্পে পুনরায় দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি হচ্ছে।

১২ এপ্রিল থেকে ১০ জুন পর্যন্ত মোট ৪০ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে এক লাখ ২৩ হাজার ৬৫টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়।

এ সময়ে ১ লাখ ২৩ হাজার ৬৫ আবেদন শুনানি নিয়ে মোট ৬৩ হাজার ৭৫ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন। এর মধ্যে ভার্চুয়াল আদালতে একই সময়ে মোট জামিনে মুক্তি পেয়েছে ১০১৭ শিশু।

বিধিনিষেধের মধ্যে আদালতের কার্যক্রম চালাতে প্রধান বিচারপতির আদেশে ১১ এপ্রিল বিজ্ঞপ্তি জারি করেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী।

বিএনএনিউজ/শহীদুল/এইচ.এম।